ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরে একটি বিস্ফোরণে কমপক্ষে ২৬ জন আহত

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরে একটি বিস্ফোরণে কমপক্ষে ২৬ জন আহত

September 18, 2016 - 5:51 AM

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরে একটি বিস্ফোরণে কমপক্ষে ২৬ জন আহত হয়েছেন।

ঘটনাস্থলে অগ্নিনির্বাপণের গাড়ি ও অ্যাম্বুলেন্স দেখা গেছে।

স্থানীয় সময় শনিবার রাত ৯টার দিকে ম্যানহাটনের চেলসিতে এ বিস্ফোরণ ঘটে। স্থানীয়রা জানিয়েছেন, প্রচণ্ড শব্দে এ বিস্ফোরণ ঘটে, যেন কানে তালা লেগে যাওয়ার মতো অবস্থা।
স্থানীয় এক কাউন্সিলর জানিয়েছেন, ঘটনাস্থলে এফবিআই ও অন্য নিরাপত্তাকর্মীরা হাজির হয়েছেন।

বিস্ফোরণের কারণ এখনো পরিষ্কার হওয়া যায়নি। নিউ ইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিও এ ঘটনাকে ‘উদ্দেশ্যপ্রণোদিত’ বলে উল্লেখ করেছেন। তবে তিনি বলেছেন, এ ঘটনার সঙ্গে সন্ত্রাসীদের যোগাযোগ আছে কি না, তা জানা যায়নি।

নিউ জার্সি শহরে একটি পাইপ বোমা বিস্ফোরণের কয়েক ঘণ্টা পরে এ বিস্ফোরণ হলো। মেয়র ব্লাসিও বলেছেন, পাইপ বোমা বিস্ফোরণের সঙ্গে নিউ ইয়র্কের বিস্ফোরণের যোগসূত্রের কোনো প্রমাণ নেই। নিউ জার্সির সিসাইড পার্কে প্রীতি দৌড় প্রতিযোগিতার ঠিক আগে সেখানে বোমা বিস্ফোরিত হয়। তবে ওই ঘটনায় হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

এদিকে নিউ ইয়র্কের অগ্নিনির্বাপণ বিভাগ জানিয়েছে, আহত ২৯ জনের মধ্যে একজন বাদে সবাই শঙ্কামুক্ত। তবে একজনের অবস্থা সংকটাপন্ন।

প্রচণ্ড শব্দে বিস্ফোরণ হওয়ায় লোকজন দিগবিদিক ছুটতে থাকে। চিৎকার, হইচই, হট্টগোল শুরু হয়। আতঙ্ক ছড়িয়ে পড়ে পুরো নিউ ইয়র্কজুড়ে।

অসমর্থিত সূত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, একটি ডাস্টবিন থেকে বিস্ফোরণ ঘটে। এতে পাশের বাড়ির জানালার কাচ গুঁড়ো গুঁড়ো হয়ে যায়। বেশ কিছু রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে।

নিউ ইয়র্ক পুলিশের কাউন্টার টেররিজম ব্যুরো জানিয়েছে, এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে। তারা একটি ছবি প্রকাশ করেছে, যাতে দেখা যাচ্ছে একটি বিধ্বস্ত ডাস্টবিন পড়ে আছে।

ম্যানহাটন একটি জাঁকজমকপূর্ণ অঞ্চল। নামিদামি হোটেল, বার ও রেস্তোরাঁ রয়েছে এখানে। রোববার সপ্তাহিক ছুটির দিন ভিড় হয় এ শহরে। ব্যস্ততম এমন এক দিনেই বিস্ফোরণ হলো ম্যানহাটনের চেলসিতে।

মেয়র ব্লাসিও বলেন, সন্ত্রাসের সঙ্গে এ বিস্ফোরণের কোনো যোগসূত্র পাইনি আমরা। এত দ্রুত বিস্ফোরণের কারণ উদ্‌ঘাটন কঠিন। তবে আমার বিশ্বাস, এটি ‘উদ্দেশ্যপ্রণোদিত’ ঘটনা।

আপনার মতামত জানানঃ