ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ বিক্ষোভ

যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ বিক্ষোভ

September 22, 2016 - 8:59 AM

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা রাজ্যের শারলোটে এক কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে ফুঁসে ওঠা বিক্ষোভের জেরে শহরে জরুরি অবস্থা জারি করেছেন রাজ্য গভর্নর।

মঙ্গলবার কিথ ল্যামন্ট স্কট নামে ৪৩ বছর বয়সি কৃষ্ণাঙ্গকে হত্যার প্রতিবাদে বিক্ষোভ শুরু হয় এবং স্থানীয় সময় বুধবার রাত পর্যন্ত তা অব্যাহত থাকে।

এরই মধ্যে বিক্ষোভ চলার সময়ে গুলিতে এক ব্যক্তি নিহত হয়েছেন। এ নিয়ে উত্তেজনা আরো বেড়েছে। পরিস্থিতি সামাল দিতে শারলোট শহরে জরুরি অবস্থা ঘোষণা করেছেন গভর্নর ম্যাক ক্রোরি।

বিবিসি অনলাইনের এক খবরে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

এক সপ্তাহে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহত হওয়ার তৃতীয় ঘটনা এটি। এ নিয়ে যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের মধ্যে ক্ষোভ বেড়েই চলেছে। নাগরিক অধিকার হরণের অভিযোগ তুলে প্রতিবাদ-বিক্ষোভ করছেন তারা।

বিক্ষোভ দমনে দাঙ্গা পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুড়েছে। শত শত কৃষ্ণাঙ্গ রাস্তায় নেমে বিক্ষোভ করছে। বিক্ষোভ থেকে কিছু সহিংস ঘটনাও ঘটেছে।

নর্থ ক্যারোলাইনার গভর্নর প্যাট ম্যাক ক্রোরি এর আগে জানিয়েছিলেন, বিক্ষোভের কারণে ন্যাশনাল গার্ড ও হাইওয়ে প্যাট্রোল মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। কিন্তু পরে জরুরি অবস্থা জারি করেন।

স্কটের মৃত্যু নিয়ে পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা ভিন্ন ভিন্ন দাবি করছে। পুলিশের দাবি, স্কটের কাছে বন্দুক ছিল। যে কারণে তাকে গুলি করা হয়। আবার প্রত্যক্ষদর্শীরা দাবি করছেন, স্কটকে গুলি করার সময় তিনি নিরস্ত্র ছিলেন।

এদিকে বিক্ষোভে বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা ও বিক্ষোভকারী আহত হয়েছেন। শারলোটে পরিস্থিতি এখন থমথমে। কোনো বাধা না মেনে বিক্ষোভ চালিয়ে যাওয়ার চেষ্টা করছে কৃষ্ণাঙ্গরা।

আপনার মতামত জানানঃ