ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   যত্ন নিন সাদা কালো পুরনো ছবির

যত্ন নিন সাদা কালো পুরনো ছবির

অক্টোবর ১৫, ২০২০ - ৩:২১ অপরাহ্ণ

মাঝে মাঝে স্মৃতি রোমন্থন করতে অনেকেই অ্যালবাম খুলে বসে। আবার ছেলেমেয়ে কিংবা নাতি নাতনিদের সঙ্গে শেয়ার করেন আপনার ছেলেবেলার নানা স্মৃতি ছবি।

তবে অ্যালবামের ছবিগুলোর ঠিকভাবে যত্ন নিচ্ছেন তো? অবহেলায় এগুলো নষ্ট হয়ে যেতে পারে। এই যুগে ব্যস্ততায় হয়তো সেই পুরনো ছবি ও তার আবেগ অনুভূতিগুলো আলমারির কোনো এক কোনায় পরে থাকে অযত্নে।

যেভাবে যত্ন নেবেন পুরনো দিনের সাদা কালো ছবিগুলোর

১.ভালো দেখে ছবির অ্যালবাম কিনুন কিংবা আলাদা একটি বক্সে ছবি সংরক্ষণ করে রাখা সবচেয়ে নিরাপদ।

২.নেগেটিভগুলোর জন্য আলাদা জায়গা করে রাখুন। প্লাস্টিকের অ্যালবামে রাখার থেকে আলাদা ছোট বক্সে নেগেটিভ সংরক্ষণ করবেন।

৩.তারিখ ইত্যাদি তথ্য ছবিতে লিখে রাখেন অনেকেই। ছবির সঙ্গে ছবির তথ্য সংরক্ষণ করতে ছবির পেছনে পেন্সিল দিয়ে এসব তথ্য লিখুন। কলম ব্যবহার করবেন না । দরকার হলে অ্যালবামে ছবির সঙ্গে আলাদা তথ্য কাগজে লিখে ছবির নিচে রেখে দিন।

৪.পুরনো খুব পছন্দের ছবিগুলো বসার ঘরে সাজিয়ে রাখতে পারেন। চাইলে একটি পছন্দের ছবি বড় করে ওয়াশ করিয়ে রাখতে পারেন চমৎকার একটি ফ্রেমে।

৫.ছবি কখনও বারান্দা কিংবা বেজমেন্টে সাজিয়ে রাখবেন না। এসব জায়গা স্যাঁতস্যাঁতে হয় এবং সহজেই ছবির কাগজ নষ্ট হতে শুরু করে।একটু আলো বাতাস পৌঁছায় এমন জায়গায় রাখুন।খুব বেশি রোদ আসে এমন জায়গায় রাখাও ঠিক না। তীব্র রোদে ছবি নষ্ট হয়ে ফ্যাঁকাসে হয়ে যায়।

৬.বি সংরক্ষণের জন্য ডিজিটাল ব্যাকআপ রেখে দিন কয়েক কপি। সেটা হতে পারে আপনার পিসি বা ল্যাপটপ অথবা আপনার মেইলবক্স , ফেসবুকে আলাদা অ্যালবাম করে নিজের মতো প্রাইভেসি দিয়ে রাখুন। ছবি স্ক্যান করে আপলোড করে নিজের কাছে আলাদা ফোল্ডার করে রাখতে পারেন।

আপনার মতামত জানানঃ