ক্রাইম পেট্রোল বিডি  »  Uncategorized   »   মেহেরপুর জেলায় অসময়ে বাধা কপির বাম্পার ফলন,কৃষকের মুখে হাসি

মেহেরপুর জেলায় অসময়ে বাধা কপির বাম্পার ফলন,কৃষকের মুখে হাসি

October 2, 2016 - 2:35 PM

আল-আমীন, মেহেরপুর থেকেঃ
মেহেরপুর জেলার তিনটি উপজেলায় অসময়ে বাধা কপির বাস্পার ফলন হয়েছে অত্র জেলায় কৃষকের মুখে সোনার হাসি দেখা দিয়েছে।পরিসংখন বলছে, এবারে জেলায় প্রায় ৭০০ হেক্টর জমিতে বাধা কপির চাষ হয়েছে। গাংনী উপজেলার জুগিন্দা গ্রামের চাষী করিম কাসাই জানায় প্রতি বিঘা জমিতে সর্বসাকুল্লে খরচ হচ্ছে ২২-২৩ হাজার টাকা বিক্রয় করে ৩৬-৪০ হাজার হয়।তার আবাদি জমি-২বিঘা সাহাবাটি চাষী তহছেন জানায় অসময়ে বাধা কপির আবাদ করে ব্যাপক লাভবান হয়েছি।
মেহেরপুর সদর উপজেলার বেলতলা পাড়া গ্রামের কপি চাষী মজিরুল ইসলাম জানায়, ১০বিঘা জমিতে আবাদে খরচ হয়।প্রায় ২ লক্ষ টাকা বিক্রয় করে হয় প্রায় ৪লক্ষ টাকা।মজিবনগর উপজেলার বিশ্ব নাথপুর গ্রামের কপি চাষী লিপু জানায় এবার ১২বিঘা জমিতে বাধা কপি আবাদ করে সমস্ত খরচ বাদে লাভ হয়েছে প্রায় তিন লক্ষ টাকা। জেলার অধিকাংশ কৃষক জানান বল পছা নামে নতুন রোগ দেখা দিয়েছে বিভিন্ন কোং কীটনাশক ব্যবহার করেও পচা রোগ দমন করা গেলোনা কৃষক সাময়িক ক্ষতিহয়েও কপি দাম থাকায় লাভবান হয়েছে। গাংনী উপজেলা কৃষি অফিসার রইচ উদ্দীন জানান কপিতে বল পছা রোগটি নতুন হওয়া প্রকৃত প্রতিশেধক কীটনাশক বাজারে সচারচার পাওয়া যায় না।meherpur-pic1
মেহেরপুর কৃষি সস্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক কে সরকারী টেলিফোনে নং যোগাযোগ করিলে তাকে পাওয়া যায়নি।মেহেরপুর কৃষি সস্প্রসারণ অধিদপ্তর শয্য উৎপাদন বিশেষঞ্জকে সরকারী টেলিফোন নং যোগাযোগ করিলে তাকে পাওয়া যায়নি।

আপনার মতামত জানানঃ