ক্রাইম পেট্রোল বিডি  »  বিনোদন   »   মুখোশের অন্তরালে ফজলুর রহমান একজন কিলার

মুখোশের অন্তরালে ফজলুর রহমান একজন কিলার

নভেম্বর ২০, ২০২০ - ৫:৪০ অপরাহ্ণ

গ্রামে একের পর এক খুন হচ্ছে। খুনের সঙ্গে পাওয়া যাচ্ছে একটি করে চিরকুট। খুন হওয়া ব্যক্তিদের সবার ভেতর একটাই মিল; তারা প্রত্যেকেই ধর্ষক। শুরু হয় তদন্ত। একের পর এক সন্দেহভাজন ব্যক্তিদের ধরে ধরে আনে পুলিশ। কিন্তু তারা কেউ খুনি নয়। তবে খুনি কে?

গ্রামের প্রাইমারি স্কুলের শিক্ষক আশরাফ সাহেব। পুরোনো একটি সাইকেল চালিয়ে প্রতিদিনের নিয়মে তিনি স্কুলে যান, পড়ান, বাড়ি ফিরে আসেন। স্কুল থেকে কয়েক কিলোমিটার দূরে একটা জীর্ণ বাড়িতে তাঁর বসবাস। একাই থাকেন। একাই রান্নাবান্না করে খান। এই আশরাফ চরিত্রে দেখা দিয়েছেন ফজলুর রহমান বাবু। গ্রামের কলেজপড়ুয়া ইশানা হয়েছেন নাদিয়া মীম। আর পাশের গ্রামের পুলিশের ভূমিকায় দেখা দিয়েছেন ইরফান সাজ্জাদ। নাটকের নাম ‘মুখোশের অন্তরালে’।

একসময় একের পর এক সমস্ত খুনের জন্য হাতেনাতে ধরা পড়েন আশরাফ। বেরিয়ে আসে তাঁর অতীতের চাঞ্চল্যকর তথ্য। তাঁর স্ত্রী ও ছোট্ট মেয়ের করুণ গল্প। এ বিষয়ে ফজলুর রহমান বাবুকে যখন ফোন করা হলো, তিনি ছিলেন আরেকটি নাটকের শুটিংয়ে। সেখান থেকেই বললেন, ‘সাগর (এই নাটকের পরিচালক আলমগীর সাগর) নতুন নির্মাতা। আমি আগ্রহ নিয়ে নতুনদের সঙ্গে কাজ করি। ওদের ভাবনা বুঝতে চাই। এই নির্মাতার ভাবনা অন্যদের থেকে আলাদা। সবাই যখন একটু হাস্যরসাত্মক কিছু করার চেষ্টা করছে, তিনি বক্তব্যধর্মী নাটক বানিয়ে চলেছেন। সামাজিক দায়িত্ববোধ নিয়ে স্রোতের উল্টোদিকে পথচলার এই মানসিকতা আমার ভালো লেগেছে। চরিত্রটার ভেতরেও নানা রঙের শেড আছে। চরিত্রটা অন্যায়ের বিপরীতে অন্যায়ই করছে। সেটা অন্যায়। তবে এর পেছনে তার নিজস্ব যুক্তি আছে। সব মিলিয়ে কাজটা করে ভালোই লেগেছে।’

নাটকটি রচনা করেছেন আলমগীর সাগর। যৌথভাবে পরিচালনা করেছেন আলমগীর সাগর ও আতিকুর রহমান। এই নাটক রচনা ও নির্মাণের বিষয়ে আলমগীর সাগরের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘২০১৯ সালের এপ্রিল মাসে নুসরাত হত্যার খবর শুনে স্তম্ভিত হয়েছিলাম। ধর্ষণ আমাদের সবচেয়ে কাছের আত্মীয় হয়ে উঠছিল। খুব অসহায় লাগছিল। বিবেকের তাড়না প্রতিনিয়ত যন্ত্রণা দিচ্ছিল। রাতের পর রাত ঘুমাতে পারছিলাম না। মনে হচ্ছিল, আমার কী করার আছে? তখনই ভাবলাম, আমার আবেগ আর নির্মাতার চোখ দিয়ে কিছু একটা করি। তখনই লিখে ফেলি চিত্রনাট্য। অবশেষে কাজটি দর্শকদের কাছে পৌঁছাতে চলেছে।’ পুলিশের চরিত্রে দেখা দিয়েছেন ইরফান সাজ্জাদ

সাভার আর মানিকগঞ্জে তিন দিন ধরে ধারণ করা হয়েছে ‘মুখোশের অন্তরালে’ নাটকের বিভিন্ন দৃশ্য। নাটকটি প্রচারিত হবে এনটিভিতে, আজ শুক্রবার রাত সাড়ে নয়টায়।

আপনার মতামত জানানঃ