ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতিশিক্ষা   »   মালয়েশিয়া বাংলাদেশের বন্ধু রাষ্ট্র

মালয়েশিয়া বাংলাদেশের বন্ধু রাষ্ট্র

October 9, 2016 - 12:43 PM

সচিবালয় প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, মালয়েশিয়া বাংলাদেশের বন্ধু রাষ্ট্র। দুইদেশের সম্পর্ক দীর্ঘদিনের। সেখানে বাংলাদেশে বড় শ্রম বাজার।

তিনি বলেন, দুইদেশের মধ্যে বাণিজ্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। গত ২০১৫-২০১৬ অর্থবছরে বাংলাদেশ মালয়েশিয়ায় ১৯১.১৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে। একই সময়ে মালয়েশিয়া থেকে ৯৫২.৩০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অফিস কক্ষে ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার রাষ্ট্রদূত নূর আশিকিন মোহাম্মদ তায়েবের সঙ্গে মতবিনিময় করার সময় এসব কথা বলেন। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন এ সময় উপস্থিত ছিলেন।

তিনি বলেন, বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) সিদ্ধান্ত মোতাবেক পৃথিবীর অনেক উন্নত দেশ বাংলাদেশকে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা দিয়ে আসছে। মালয়েশিয়া বাংলাদেশকে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা প্রদান করলে এ বাণিজ্য ব্যবধান কমে আসবে।

মন্ত্রী আরো বলেন, বাংলাদেশের দক্ষ জনশক্তি পৃথিবীর অনেক দেশে সুনামের সাথে কাজ করছে। মালয়েশিয়া ভিসার শর্ত শিথিল হওয়া প্রয়োজন। এতে বাংলাদেশের দক্ষ জনশক্তি মালয়েশিয়ায় বেশি কাজ করার সুযোগ পাবে।

আপনার মতামত জানানঃ