ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   মার্কিন যুদ্ধ জাহাজকে উত্যাক্ত

মার্কিন যুদ্ধ জাহাজকে উত্যাক্ত

August 26, 2016 - 10:46 AM

পারস্য উপসাগরে ইরানের একটি জাহাজ লক্ষ্য করে সতর্ক গুলি ছুঁড়েছে মার্কিন নৌবাহিনীর একটি টহল যুদ্ধ জাহাজ। বৃহস্পতিবার এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে পেন্টাগন।

 

ইরানের একটি যুদ্ধ জাহাজ বৃহস্পতিবার পারস্য উপসাগরে মার্কিন টহল জাহাজ ইউএসএস স্কুয়ালের ১৮০ মিটারের মধ্যে চলে আসে। এরপরই ইরানি জাহাজটিকে লক্ষ্য করে তিনটি সতর্ক গুলি ছোঁড়া হয়। ৫০ ক্যালিবারের বন্দুক দিয়ে গুলি ছোঁড়ার পরপর ইরানের জাহাজ ঘুরে চলে যায়।

 

পেন্টাগনের মুখপাত্র পিটার কুক দাবি করেছেন, গত কয়েক সপ্তাহ যাবৎ ইরানের নৌবাহিনীর জাহাজ মার্কিন যুদ্ধ জাহাজকে উত্যাক্ত করছিল। এ ঘটনা তারই একটি অংশ।

 

তিনি বলেন, মার্কিন যুদ্ধ জাহাজ আন্তর্জাতিক জলসীমায় ছিল। ইরানের যুদ্ধ জাহাজের উদ্দেশ্য বোঝা যায়নি। তবে তাদের আচরণ অগ্রহণযোগ্য ছিল।

 

এদিকে ইরানের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল হোসেইন দেহঘান বলেছেন, মার্কিন যুদ্ধ জাহাজ ইরানের জলসীমায় প্রবেশ করেছিল। যে কোনো বিদেশি জাহাজ ইরানের জলসীমায় প্রবেশ করলে সেটিকে সতর্ক করার এখতিয়ার তার বাহিনীর রয়েছে।

 

প্রসঙ্গত, গত জানুয়ারিতে নিজেদের জলসীমায় প্রবেশের অভিযোগে ১০ মার্কিন নাবিককে আটক করেছিল ইরান। পরে এক তদন্তে দেখা গেছে, ওই নাবিকরা ভুলক্রমে ওই জলসীমায় প্রবেশ করেছিল।

আপনার মতামত জানানঃ