ক্রাইম পেট্রোল বিডি  »  Uncategorized   »   মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনঃ যে কারণে দেরি চূড়ান্ত ফল প্রকাশে

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনঃ যে কারণে দেরি চূড়ান্ত ফল প্রকাশে

নভেম্বর ৭, ২০২০ - ৬:০২ অপরাহ্ণ

নির্বাচনের চূড়ান্ত ফল পেতে যেন অপেক্ষার প্রহর শেষ হচ্ছে না। এরমধ্যেই বিলম্বে প্রাপ্ত ভোট আলাদা করার আদেশ দিয়েছেন পেনসিলভেনিয়ার একটি আদালত। বিশ্লেষকরা বলছেন, বিভিন্ন রাজ্যে রিপাবলিকান প্রচারণা শিবিরের মামলা আর আগাম ভোট গণনা নিয়ে নানামুখী জটিলতা সৃষ্টি হওয়ায় নতুন প্রেসিডেন্ট ঘোষণার জন্য সময় বেশি লাগছে।

যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী, গেল তেসরা নভেম্বর একযোগে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয় মার্কিনমুলুকে। এরমধ্যে কেটে গেছে দীর্ঘ সময়। এখনো অপেক্ষা চূড়ান্ত ফল ঘোষণার।

প্রাথমিক ফলাফলে বাইডেনের এগিয়ে থাকার খবরে ক্ষুব্ধ রিপাবলিকান শিবির। নির্বাচনে অনিয়মের অভিযোগে বিভিন্ন রাজ্যে ঠুকছেন মামলা। মিশিগানে মামলা খারিজ হলেও শুক্রবার পেনসিলভানিয়া ও নেভাদায় রিপাবলিকান দলের দায়ের করা দুটি মামলার শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে নেভাদার আদালত ভোট গণনা বন্ধের আবেদন খারিজ করে দিলেও বিলম্বে প্রাপ্ত ভোট আলাদা করার আদেশ দেন পেনসিলভেনিয়ার আদালত। ঐ নির্দেশের পর ভোট গণনা বন্ধ রেখে চলছে আলাদাকরণের কাজ।

এছাড়া, ফিলাডেলফিয়াযর একটি ভোট গণনা কেন্দ্রে বোমা হামলা হুমকির খবর পেয়ে নির্বাচনী কর্মকর্তাদের সেখান থেকে সরিয়ে নিয়েছে নিরাপত্তা বাহিনী। এসব কারণে ফলাফল গণনায় দেখা দিয়েছে নতুন মোড়।

বিশ্লেষকরা বলছেন, ভোট গ্রহণের চারদিন পেরিয়ে গেলেও রিপাবলিকান প্রচারণনা শিবিরের বিভিন্ন অঙ্গরাজ্যে মামলা দায়ের এবং ভোট গণনা নিয়ে জটিলতা সৃষ্টি হওয়ায় চূড়ান্ত ফলাফল পেতে আরো সময় লাগতে পারে।

আপনার মতামত জানানঃ