ক্রাইম পেট্রোল বিডি  »  আইন-আদালত   »   মামলা নিষ্পত্তিতে বিলম্ব: জজের কাছে ব্যাখ্যা তলব

মামলা নিষ্পত্তিতে বিলম্ব: জজের কাছে ব্যাখ্যা তলব

August 29, 2016 - 2:06 PM

নিজস্ব প্রতিবেদক : একটি হত্যা মামলা আদালতের আদেশ সত্ত্বেও ৬ মাসের মধ্যে নিষ্পত্তি না করায় কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. ওসমান গণির কাছে কাছে ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট। আগামী ২ সপ্তাহের মধ্যে তাকে লিখিত ব্যাখ্যা আদালতে দাখিল করতে বলা হয়েছে।

ওই মামলার আসামি নবী হোসেনের জামিন আবেদন শুনানিকালে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালত একইসঙ্গে আসামি নবী হোসেনের কেন জামিন দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুলও জারি করেছেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ এ কে এম মনিরুজ্জামান কবির। আসামিপক্ষে ছিলেন আইনজীবী তপন কুমার দাস।

মামলার বিররণে জানা যায়, ২০১৩ সালের ২০ মার্চ কক্সবাজারের রাশিদা বেগমকে ঘুমন্ত অবস্থায় হত্যা করা হয়। এই ঘটনায় রাশিদা বেগমের মা বাদী হয়ে মেয়ের স্বামী নবী হোসেনকে আসামি করে উখিয়া থানায় হত্যা মামলা দায়ের করেন। পরে আসামি নবী হোসেন নিম্ন আদালতে জামিন চেয়ে ব্যর্থ হয়ে হাইকোর্টে জামিন আবেদন করেন।

২০১৫ সালের ২৫ নভেম্বর হাইকোর্টের একই বেঞ্চ আসামি নবী হোসেনের জামিন না দিয়ে হত্যা মামলাটি ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেন। হাইকোর্টের আদেশের পর এই মামলায় মাত্র একজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়েছে।

নির্ধারিত সময়ের মধ্যে মামলা নিস্পত্তি না হওয়ায় আবার হাইকোর্টে জামিন আবেদন করেন নবী হোসেন। সোমবার সেই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট নবী হোসেনের জামিন বিষয়ে রুল জারির পাশাপাশি ৬ মাসে মামলা নিষ্পত্তি না হওয়ার ব্যাখ্যা তলব করেন।

আপনার মতামত জানানঃ