ক্রাইম পেট্রোল বিডি  »  সারা বাংলা   »   মানিকগঞ্জের শীর্ষ বিচারকের দুটি পদ শুন্যঃ বাড়ছে মামলা জট, ভোগান্তিতে বিচারপ্রার্থীরা

মানিকগঞ্জের শীর্ষ বিচারকের দুটি পদ শুন্যঃ বাড়ছে মামলা জট, ভোগান্তিতে বিচারপ্রার্থীরা

অক্টোবর ২৪, ২০২০ - ১২:০৭ পূর্বাহ্ণ

আমিনুল ইসলাম, মানিকগঞ্জঃ জেলা ও দায়রা জজ ও যুগ্ম জেলা ও দায়রা জজ-২ পদ দুটি দীর্ঘ দিন শুন্য থাকায় দিন দিন বাড়ছে মামলা জট। এতে চরম ভোগান্তিতে পড়েছে বিচার প্রার্থীরা।

আদালত সুত্র জানায়, ফৌজদারী ও দেওয়ানী সহ মোট ১৮৫৮৬টি মামলা বিচারাধীন থাকা সত্বেও শীর্ষ দুটি বিচারকের পদ শুন্য রয়েছে। গত বছরের ২৩ সেপ্টেম্বর যুগ্ম জেলা ও দায়রা জজ-২ আনোয়ার ছাদাত বদলী হয়ে অন্যত্র চলে যান। এছাড়া জেলা ও দায়রা জজ মমতাজ বেগম বদলী হয়েছে চলতি বছরের ৩ সেপ্টেম্বর। অতিরিক জেলা ও দায়রা জজ শাহানা হক সিদ্দিকা জেলা ও দায়রা জজের দায়িত্ব পালন করছেন। যুগ্ম জেলা ও দায়রা জজ-১ম আফরোজা বেগম আদালতে যুগ্ম জেলা ও দাযরা জজ আদালতে অতিরিক্ত বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন।

জেলা আইনজীবি সমিতির সভাপতি জামিলুর রশিদ খান জানান, ’জাস্টিজ ডিলেট, জাস্টিজ ডিনাইড’ আইন- আদালতের প্রচলিত এই প্রবাদ বাক্যটি মানিকগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতে বিচারাধীন ৪ হাজার ৫১৮টি ফৌজদারাী ও ১৪ হাজার ৬৮টি দেওয়ানী মামলার বাদী-বিবাদীদের মাঝে প্রতিফলিত হচ্ছে। তারা ন্যায় বিচারের প্রত্যাশায় মাসের পর মাস, বছরের পর টাকা পয়সা খরচ করেও ফায়দা পাচ্ছে না। এতে শুধু বিচার প্রার্থীরাই নয় আইনজীবিরাও ক্ষতিগ্রস্থ হচ্ছে। তিনি অবিলম্ভে শীর্ষ দুটি পদে বিচারক নিয়োগের দাবী করেন।

আপনার মতামত জানানঃ