ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   মানসিক চাপ মুক্ত রাখার উপায়

মানসিক চাপ মুক্ত রাখার উপায়

অক্টোবর ১৯, ২০২০ - ৩:৪৩ অপরাহ্ণ

টেনশন বা দুশ্চিন্তা মানুষের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। এটি যেন মুদ্রার এপিঠ ওপিঠ। টেনশন ছাড়া মানুষের অস্তিত্ব খুঁজে পাওয়া আজকাল কঠিন ব্যাপার!মানসিক চাপ হৃদযন্ত্রের ক্ষতি সাধন করে। তাই যতটা সম্ভব নিজেকে মানসিক চাপ মুক্ত রাখার চেষ্টা করা উচিত।

মানসিক চাপ কমানোর কয়েকটি উপায়

পছন্দের কাজে ব্যস্ত থাকাকুন
বই পড়া, হাসির অনুষ্ঠান দেখা, সিনেমা বা পছন্দের যে কোনো কাজ আপনার মনে আনন্দ যোগাবে। নিজের পছন্দের কাজ, সৃজনশীল কাজ যেমন- খেলা, গান শোনা, ছবি আঁকা বা হতে পারে কারুশিল্প নিয়ে ব্যস্ত থাকার চেষ্টা করুন।

পরিবর্তন আনা
নিজেকে একটু আলাদা রাখুন। বাইরে হাঁটতে যান, দৌঁড়ালে আরও ভালো হয়। ধ্যান আপনার মনকে শান্ত করবে। শরীরচর্চা শরীরে এনড্রোফিনের নিঃসরণ করবে, এই হরমোন মন ভালো রাখে।

প্রোগেসিভ রিলাক্সেশ:

প্রগতিশীল পেশি শিথিলকরণ বা পিএমআর এমন একটি পদ্ধতি যা সারা শরীরকে সামগ্রিক উদ্বেগ ও মানসিক চাপ কমাতে সহায়তা করে।

পাঁচ থেকে ১০ সেকেন্ড সময় নিয়ে পেশি শিথিল করণের জন্য শ্বাস গ্রহণ ও ত্যাগ করুন। প্রতিবার ১৫ থেকে ২০ সেকেন্ড সময় নিয়ে এই পদ্ধতি অনুসরণ করুন।

পোষা প্রাণীর সঙ্গে খেলা
গবেষণায় দেখা গেছে, প্রাণীদের সঙ্গে যোগাযোগ কর্টিসোল হরমোনের কারণে হওয়া মানসিক চাপ কমাতে সহায়তা করে। পোষা প্রাণী- কুকুর বা বিড়ালের সঙ্গে খেলা একাকিত্ব ও অবসাদ কমায়। মন ভালো করতে সহায়তা করে। কারও পোষা প্রাণী না থাকলেও সমস্যা নেই,। আশপাশে থাকা কোনো প্রাণীকে খাওয়ানো, তার সঙ্গে সময় কাটানো ইত্যাদিও মানসিক চাপ কমাতে সহায়তা করে।

আপনার মতামত জানানঃ