ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   মসুল আইএস মুক্ত করতে অভিযান শুরু

মসুল আইএস মুক্ত করতে অভিযান শুরু

October 17, 2016 - 10:53 AM

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকে সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএসের)শক্ত ঘাঁটি মসুল পুনরুদ্ধারে অভিযান শুরু করেছে সামরিক বাহিনী। সোমবার সকাল থেকেই কুর্দি পেশমারগা, ইরাকি সেনাবাহিনী ও যৌথ বাহিনীর গোলন্দাজ ইউনিট শহরটির ওপর হামলা চালানো শুরু করেছে।

এর আগে ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি সোমবার ভোর রাতে এ অভিযান শুরুর কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছিলেন।

ইরাকের মসুল হচ্ছে আইএসের সবচেয়ে বড় ঘাঁটি। ২০১৪ সালের জুন মাসে আইএসের হাতে এই নগরীটির পতন হয়। এর পরই সন্ত্রাসী এই গোষ্ঠীটির প্রধান আবু বকর আল-বাগদাদি ‘খেলাফত’ প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিলেন। কর্মকর্তারা বলছেন, এ শহরটি পুনরুদ্ধার সম্ভব হলে ইরাকে আইএসের মৃত্যু ঘটবে। এই নগরীটি মুক্ত করার জন্য গত কয়েক মাস ধরে প্রস্তুতি চলছিল।

প্রধানমন্ত্রী এবাদি সোমবার ভোরে টেলিভিশনে জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে বলেন, ‘বিজয়ের মুহূর্ত অত্যাসন্ন এবং মসুল মুক্ত করার অভিযান শুরু হয়েছে।আজ আমি দায়েশের (আইএস) সহিংসতা ও সন্ত্রাস থেকে আপনাদের মুক্ত করার অভিযান শুরুর ঘোষণা করছি।’

তিনি বলেন, ‘ আল্লাহ চাইলে দায়েশের হাত থেকে আপনাদের মুক্তি উদযাপন করতে আমরা শিগগিরই মসুলে মিলিত হব। সব ধর্মের মানুষ মিলে দায়েশকে পরাজিত করে আমরা প্রিয় শহর মসুলের পুনর্গঠন করব।’

কুর্দি বাহিনী জানিয়েছে, তারা ইতিমধ্যে বেশ কয়েকটি গ্রাম পুর্নদখল করেছে।

এদিকে জাতিসংঘ ইরাকি বাহিনীর মসুল অভিযানের বিষয়ে ‘চরম উদ্বেগ’ প্রকাশ করেছে। সংস্থাটি জানিয়েছে, এর ফলে ওই এলাকার ১৫ লাখ মানুষের নিরাপত্তা ঝুঁকিতে পড়বে।

আপনার মতামত জানানঃ