ক্রাইম পেট্রোল বিডি  »  খেলাধুলা   »   ভয়ঙ্কর ঝড়ের আভাস বার্সায়

ভয়ঙ্কর ঝড়ের আভাস বার্সায়

আগস্ট ১৭, ২০২০ - ৩:৫২ অপরাহ্ণ

কোচ কিকে সেতিয়েনকে বহিষ্কারের সবকিছু চূড়ান্ত করে রেখেছে বার্সেলোনা ক্লাব কর্তৃপক্ষ। আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার অপেক্ষা কেবল। কেবল কোচ নয়, মাত্র ৪ জন ফুটবলারকে দলে রেখে বাকি সবাইকে বিক্রি করে দিতে প্রস্তুত ক্লাবটি। এসবের মধ্যেই ক্লাব ছাড়ার জন্য সব গোছানো শুরু করেছেন সুপারস্টার লিওনেল মেসি। সবমিলিয়ে বার্সেলোনায় বড়সড় একটা ঝড় যে আসছে সেটি পরিষ্কার।

লিসবনের ঐ লজ্জার রাতের পর নানা কথা বলছেন ইউরোপীয় ফুটবল বিশ্লেষকরা। সরব হয়ে উঠেছে বিশ্ব গণমাধ্যম। বার্সেলোনায় শৈশব-কৈশোর আর যৌবনের বড় অংশ কাটানো লিও’র মনে জমেছে রাজ্যের হতাশা। সতীর্থদের ওপর যে আর আস্থা রাখতে পারছেন না সেটি তো জানিয়েছেন লা লিগা ট্রফিটা হারানোর পরই।

চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্নের কাছে অপমানিত হওয়ার পর, এবার নড়েচড়ে বসেছেন মেসিও। প্রিয় ক্লাবকে বিদায় বলে দেয়ার মতো কঠিন সিদ্ধান্তও নাকি নিয়ে ফেলেছেন! চমক জাগানো এমন খবর দিয়েছে ব্রাজিলিয়ান গণমাধ্যম ‘স্পোর্টস ইন্টারেক্টিভ’। ২০২১ সাল পর্যন্ত চুক্তি থাকলেও আর অপেক্ষা নয়, এখনই বার্সা ছাড়তে চান ক্লাব সুপারস্টার।

মার্সেলো ব্যাচলার নামের ব্রাজিলিয়ান সেই সাংবাদিকের দাবি, ক্লাব ছাড়তে পুরোপুরি প্রস্তুতি নিয়ে ফেলেছেন আর্জেন্টাইন তারকা। এমনকি ন্যু ক্যাম্পে তার ব্যক্তিগত লকার থেকে সবকিছু নাকি সরিয়েও ফেলেছেন মেসি!

এর আগে বার্সেলোনা ছেড়ে নেইমারের পিএসজিতে যাওয়ার খবর দিয়ে ফুটবল দুনিয়ার সাড়া ফেলে দেন মার্সেলো ব্যাচলার। লিওনেল মেসিকে নিয়ে তার করা এমন খবরও তাই একেবারে উড়িয়ে দেয়া যাচ্ছেনা।

মেসির ক্লাব ছাড়ার গুঞ্জনটা অবশ্য পুরো মৌসুম জুড়েই শোনা যাচ্ছে। ইতালিয়ান গণমাধ্যমগুলো বেশ কয়েকবারই দাবি করেছে, বার্সা ছেড়ে ইন্টার মিলানে যোগ দিতে যাচ্ছেন এলএমটেন। সম্প্রতি ইউরোপের আরেক প্রভাবশালী গণমাধ্যম ‘দ্য মিরর’ দাবি করেছে, প্রিয় শিষ্য মেসিকে পেতে টাকার জাহাজ নিয়ে হাজির হচ্ছেন ম্যানচেস্টার সিটি বস পেপ গার্দিওলা। তাকে পেতে যেকোন মূল্য দিতে রাজি ইংলিশ জায়ান্টরা।

২০২১ সাল পর্যন্ত ৭০০ মিলিয়ন ইউরোতে এই আর্জেন্টাইন তারকার সাথে চুক্তি করে রেখেছে বার্সেলোনা। চুক্তির মেয়াদ বাড়ানোর জন্য দীর্ঘদিন ধরেই চেষ্টা করছে ক্লাব কর্তৃপক্ষ। তবে এখনো নতুন চুক্তিপত্রে স্বাক্ষর করেননি ক্ষুদে জাদুকর। ধারণা করা হচ্ছে, ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নিয়ে রাখায় চুক্তিপত্রে স্বাক্ষর করছেননা তিনি। অনেকে অবশ্য বলছে, ক্লাবের কমিটিতে পরিবর্তন আনার জন্যই মেসির এমন পদক্ষেপ। তবে ব্রাজিলিয়ান গণমাধ্যমের খবরের পর নতুন করে ভাবতেই হচ্ছে সবাইকে।

মেসি যখন এভাবে ভাবছেন, তখনও ক্লাব তাকে ধরে রাখার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। স্প্যানিশ গণমাধ্যমের খবর অনুযায়ী, মাত্র ৪ জন ফুটবলারকে রেখে বাকি সবাইকে বিক্রি করে দেয়ার পরিকল্পনা করছে ক্লাব কর্তৃপক্ষ। এরমধ্যে অনুমিতভাবেই আছেন লিওনেল মেসি। আছেন গোলকিপার টের স্টেগান, মিডফিল্ডার ডি ইয়ং ও ডিফেন্ডার ল্যাংলেট। এই ৪ জনকে রেখে আসন্ন দলবদলে সবাইকে বিক্রি করে দেয়ার চিন্তা করছে কাতালানরা। অর্থাৎ, ক্লাব কিংবদন্তি জেরার্ড পিকে, লুইস সুয়ারেজ, ভিদাল কিংবা বুসকেটস সবার জন্যই অশনি সংকেত অপেক্ষা করছে। মূলত মৌসুমজুড়ে খেলোয়াড়দের হতাশাজনক পারফরম্যান্সের পর দলকে একেবারে ঢেলে সাজাতেই নাকি এমন উদ্যোগ তাদের।

এদিকে, শুক্রবার বায়ার্ন মিউনিখের কাছে লজ্জাজনক হারের পর থেকে নিশ্চত হয়ে গেছে কোচ কিকে সেতিয়েনের অব্যাহতির বিষয়টি। চলতি বছরের জানুয়ারিতেই ক্লাবের কোচের পদে যোগ দেয়ার পর ভালোমতো দলের সবাইকে চিনেও নিতে পারেননি সেতিয়েন। দুই বছরের চুক্তি থাকলেও, নিজের ১ম মৌসুমেই ব্যর্থ তিনি। প্রায় ১ যুগ পর একেবারে শিরোপাবিহীন মৌসুম কাটানোর ব্যর্থতার বেশিরভাগ দায় নিতে হচ্ছে ৬১ বছর বয়সী এই কোচকে।

ইউরোপীয় গণমাধ্যমের খবর, এরইমধ্যে তাকে বিদায় বলে দেয়ার সব আয়োজনই সম্পন্ন করে রেখেছে ক্লাব কর্তৃপক্ষ। স্প্যানিশ একটি গণমাধ্যমকে বার্সা সভাপতি হোসে মারিয়া বার্তামেউ সরাসরি বলে দিয়েছেন ‘সেতিয়েন ইজ আউট’। আজ বৈঠকে বসবেন ক্লাব কর্মকর্তারা। এরপরই আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে বলে জানিয়েছে গণমাধ্যমগুলো।

সেতিয়েনের পরিবর্তে বার্সার দায়িত্ব কে নিতে যাচ্ছেন সেটিও নাকি চূড়ান্ত করে ফেলেছে ক্লাব। নেদার‌ল্যান্ডসের কোচ ও বার্সেলোনার সাবেক সহকারী কোচ রোনাল্ড কোম্যানকেই কোচ হিসেবে পছন্দ ক্লাব কর্তৃপক্ষের।

আপনার মতামত জানানঃ