ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ভূমি ও জনসংখ্যার ওপর নিয়ন্ত্রণ হারানো অব্যাহত রয়েছে আফগানে

ভূমি ও জনসংখ্যার ওপর নিয়ন্ত্রণ হারানো অব্যাহত রয়েছে আফগানে

ফেব্রুয়ারি ১, ২০১৯ - ৫:৫১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন এক সরকারি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে যে, আফগানিস্তানে তালেবানের অবস্থান আরও জোরালো হচ্ছে। আফগানিস্তান সরকারের দেশটির ভূমি ও জনসংখ্যার ওপর নিয়ন্ত্রণ হারানো অব্যাহত রয়েছে। ২০১৮ সালে এ অবস্থা আরও তলানিতে গিয়ে ঠেকেছে। প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের জনসংখ্যার অন্তত ১ দশমিক ৭ শতাংশ অর্থাৎ পাঁচ লাখ মানুষ ও ভূমির অন্তত ২ শতাংশের ওপর নিয়ন্ত্রণ হারিয়েছে কাবুল সরকার।

মার্কিন কংগ্রেসে পেশ করার জন্য এ প্রতিবেদন তৈরি করেছেন দেশটির স্পেশাল ইন্সপেক্টর জেনারেল ফর আফগানিস্তান রিকন্সট্রাকশন বা এসআইজিএআর।

মার্কিন ওই প্রতিবেদনে আরও জানানো হয়েছে, দেশটির প্রায় তিন কোটি ৩০ লাখ মানুষের মধ্যে ২ কোটি ১২ লাখ আফগান সরকার নিয়ন্ত্রিত অঞ্চলে বসবাস করেন। গতবারের দেয়া প্রতিবেদনের সঙ্গে তুলনা করে এ হিসেব দেয়া হয়।

প্রতিবেদনে বলা হচ্ছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন কৌশল আফগানিস্তানে স্থিতিশীলতা ফিরিয়ে আনছে এমনটা মনে করার কোনো কারণ নেই। উল্লেখ্য, যুদ্ধ বিধ্বস্ত দেশটির জন্য দক্ষিণ এশিয়া সংক্রান্ত নতুন কৌশল গত বছর বাস্তবায়ন করেছেন ট্রাম্প।

আফগানিস্তান থেকে আসা এক প্রতিবেদনের বরাত দিয়ে এসআইজিএআরের ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, দেশটির ভেতর থেকে জোরালো সমর্থন না পেলে আফগানিস্তানে নিরাপত্তা নিশ্চিত বা দেশ পুনর্গঠনের কাজ করা যুক্তরাষ্ট্রের একার পক্ষে পক্ষে সম্ভব হবে না।

সূত্র : পার্স ট্যুডে

Tags: , ,

আপনার মতামত জানানঃ