ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ভারত পছন্দ করে শক্তির স্বাভাবিক ব্যবহার

ভারত পছন্দ করে শক্তির স্বাভাবিক ব্যবহার

September 20, 2016 - 5:21 AM

আন্তর্জাতিক ডেস্ক : ভারত পছন্দ করে শক্তির স্বাভাবিক ব্যবহার। কিন্তু ভারতীয়রা এখন বিশ্বে কঠোর অবস্থানে দেখতে চায় ভারতকে।

ভারতের ৬২ শতাংশ মানুষ বিশ্বাস করে, সন্ত্রাসবাদকে পরাজিত করতে সামরিক শক্তির ব্যবহারই সবচেয়ে ভালো উপায়। আর ৬৩ শতাংশ সামরিক ব্যয় বাড়ানোর পক্ষে।

পিউ রিসার্চ সেন্টারের এক জরিপে এ তথ্য উঠে এসেছে। জরিপের ফলে বলা হয়েছে, দুই-তৃতীয়াংশ ভারতীয় দেশ পরিচালনা নিয়ে সন্তুষ্ট এবং প্রতি ১০ জনের ৮ জন বিশ্বাস করে, অর্থনীতি ভালো করছে।

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি জনগণের সমর্থন এখনো তুঙ্গে। ৮১ শতাংশ মানুষ তাকে সমর্থন করছেন। যদিও ২০১৫ সালে সমর্থন হার ছিল ৮৭ শতাংশ।

পিউ রিসার্চ সেন্টারের বৈশ্বিক অর্থনীতিবিষয়ক পরিচালক ব্রুস স্টোকস টাইমস অব ইন্ডিয়াকে বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও জার্মানির চ্যান্সেলর অাঙ্গেলা মেরকেলের চেয়ে ভালো করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মোদির প্রতি ভারতীয়দের সবচেয়ে কম সমর্থন রয়েছে সাম্প্রদায়িক ইস্যু নিয়ন্ত্রণ বিষয়ে। এ ক্ষেত্রে সামগ্রিকভাবে ৫৩ শতাংশের সমর্থন রয়েছে তার প্রতি। তবে এ বিষয়ে নিজ দলে তার গ্রহণযোগ্যতা ৬৩ শতাংশ এবং বিরোধী দলে ৪০ শতাংশ।

মোদির নেতৃত্বের স্টাইলের প্রতি আস্থা রয়েছে অর্ধেক বা তার বেশি লোকের। ৫৬ শতাংশ মনে করেন, জনগণ যেভাবে চায় মোদি সেভাবে তাদের জন্য কাজ করেন। ৫১ শতাংশের বিশ্বাস, নিজ বিশ্বাসে স্থির মোদি এবং ৪৯ শতাংশের মতে জনগণের মধ্যে ঐক্য প্রতিষ্ঠা করে কাজ করছেন তিনি।

প্রধানমন্ত্রীর কর্মকাণ্ড নিয়ে বিজেপির মধ্যে আগের বছরের তুলনায় সমর্থন বেড়েছে। তবে তার কাজকর্মের প্রতি উল্লেখযোগ্যভাবে অনুমোদন কমেছে কংগ্রেসের মধ্যে।

জরিপে ৫৪ শতাংশ মানুষ মত দিয়েছে, সাম্প্রদায়িক সম্পর্ক একটি বড় সমস্যা। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) হুমকি মনে করে ৫২ শতাংশ লোক।

এ ছাড়া পরিবেশ নিয়েও উদ্বেগ দেখা গেছে জরিপে। প্রতি ১০ জনের প্রায় ৭ জন (৬৮ শতাংশ) মনে করে, পরিবেশদূষণ ভারতের একটি বড় সমস্যা। ভারতের নগরবাসীর ৭৩ শতাংশ পরিবেশদূষণ সম্পর্কে অবহিত। গ্রামে এ সংখ্যা দুই-তৃতীয়াংশ।

চীনের প্রতি ভারতের লোকের আস্থা খুবই কম, মাত্র ৩১ শতাংশ। প্রতি ১০ জনের ৭ জন মনে করে, চীনের অর্থনীতির মারাত্মক প্রভাব পড়ে ভারতে। প্রায় ৪৮ শতাংশ ভারতীয়র মতে, পাকিস্তানের সঙ্গে চীনের সুসম্পর্ক ভারতের জন্য বড় সমস্যা। চীনের সামরিক শক্তি বৃদ্ধি ভারতের জন্য মারাত্মক সমস্যা মনে করে ৬৯ শতাংশ। একই সংখ্যক লোক মনে করে, ভারতের সঙ্গে চীনের ভূখণ্ড গত সমস্যা মারাত্মক।

এদিকে ভারতের অভ্যন্তরীণ সমস্যা নিয়ে ভারতীরা ভীষণ উদ্বেগ প্রকাশ করেছেন। ৮২ শতাংশ মনে করে, অপরাধ বিরাট সমস্যা। কাজের সুযোগের অভাব বোধ করে ৮১ শতাংশ মানুষ। ৮০ শতাংশ মানুষ মনে করে, দুর্নীতিবাজ কর্মকর্তারা দেশের জন্য ভয়ানক সমস্যা।

আরো বেশ কিছু বিষয়ে ভারতীয় জনগণের মতামত নেওয়া হয়েছে। বিজেপির প্রতি জনসমর্থন এখনো তুঙ্গে। তবে কংগ্রেস পার্টির প্রতিও দুই-তৃতীয়াংশ জনগণের সুনজর রয়েছে।

আপনার মতামত জানানঃ