ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়স্বাস্থ্য   »   ভারত ও বাংলাদেশ একই দামে ভ্যাকসিন পাবেঃ পাপন

ভারত ও বাংলাদেশ একই দামে ভ্যাকসিন পাবেঃ পাপন

January 24, 2021 - 9:19 PM

চুক্তি অনুযায়ী ভারত ও বাংলাদেশ একই দামে ভ্যাকসিন পাবে। ভারত যদি কম দামে ভ্যাকসিন পায়, বাংলাদেশও কম দামে পাবে, তবে ভারত যদি বেশি দামে কিনে বাংলাদেশ সেই দাম দিবে না বলে জানান বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

আজ রোববার (২৪ জানুয়ারি) রাতে গুলশানের নিজ বাসভবন থেকে করোনা ভ্যাকসিন নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

নাজমুল হাসান পাপন বলেন, ভারত সরকারের ভ্যাকসিন ক্রয়মূল্য তিন ডলারের মতো পড়তে যাচ্ছে। বাংলাদেশও তিন ডলারে কিনবে। তবে ভারত যদি চার ডলারের বেশি দামে কেনে, বাংলাদেশ সেই দামে কিনবে না। বাংলাদেশ তিন থেকে চার ডলারেই কিনবে। এমন ঐতিহাসিক চুক্তি আগে কখনো হয়নি বলেও উল্লেখ করেন তিনি। সরকার আমাদের ৬৪ জেলায় করোনার ভ্যাকসিন পৌঁছে দেওয়ার কথা বলেছে। আমরা প্রতিটি জেলার সিভিল সার্জনের কাছে ভ্যাকসিন হস্তান্তর করবো। সরকার যেখানেই বলবে আমরা সেখানেই ভ্যাকসিন পৌঁছে দেব।

তিনি আরো বলেন, অক্সফোর্ড ভ্যাকসিনের জন্য বাংলাদেশ সরকার সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করেছে, বেক্সিমকো এখানে ডিস্ট্রিবিউটার। ভ্যাকসিন আনতে বেক্সিমকো বাংলাদেশ সরকারের কাছ থেকে ডোজপ্রতি এক ডলার করে কমিশন পাবে। আনার সময় কোন ভ্যাকসিন নষ্ট হলে তার দায় বেক্সিমকোকে বহন করতে হবে। তবে ভ্যাকসিনের কোন পাশ্ব:প্রতিক্রিয়া হলে বেক্সিমকোর কোন দায় নেই। সরকার সেই ব্যক্তির চিকিৎসা খরচ বহন করবে।

পাপন বলেন, আমি অক্সফোর্ড ভ্যাকসিন নেবো। ভ্যাকসিন প্রথমে নিতে আমি একজনকে ফোন করেছিলাম। তবে আমাকে বলা হয়েছে আরো দশদিন অপেক্ষা করতে। কারণ, আমার কিছু ওষুধে রিঅ্যাকশন হয়। ওষুধে অ্যালার্জি যাদের আছে তাদের একটু সময় নিয়ে পরে ভ্যাকসিন দেয়া হবে। শুরুতে ভ্যাকসিন নেয়ার ইচ্ছে ছিলো; তবে টিকাদান শুরুর চার-পাঁচদিন পর হয়তো নেবো।

Tags:

আপনার মতামত জানানঃ