ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ভারতের শীর্ষে ধনী মুকেশ আম্বানি

ভারতের শীর্ষে ধনী মুকেশ আম্বানি

September 22, 2016 - 11:09 AM

আন্তর্জাতিক ডেস্ক : নবম বছরের মতো ভারতের ধনীদের তালিকায় শীর্ষে রয়েছেন শিল্পপতি মুকেশ আম্বানি। ফোর্বস ম্যাগাজিন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। বৃহস্পতিবার ভারতের শীর্ষ ১০০ ধনীর তালিকাটি প্রকাশ করেছে ফোর্বস ।

তালিকায় শীর্ষে থাকা মুকেশ আম্বানির সম্পদের পরিমাণ গত বছরের চেয়ে বেড়ে ২২ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। গত বছর তার সম্পদের পরিমাণ ছিল ১৮ দশমিক ৯ বিলিয়ন ডলার। মুকেশ আম্বানির রিলায়েন্স গ্রুপের শেয়ারের দর ২১ শতাংশ বেড়ে যাওয়ায় মাত্র এক বছরেই তার সম্পদের পরিমাণ প্রায় ৪ বিলিয়ন ডলার বৃদ্ধি পেয়েছে।

১৬ দশমিক ৯ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন সান ফার্মার দিলিপ সাংভি। গত বছর তৃতীয় অবস্থানে থাকা ইউপরোর আজিম প্রেমজি এবার চতুর্থ অবস্থানে চলে এসেছেন। তার সম্পদের পরিমাণ ১৫ বিলিয়ন ডলার। আর দুই কোটি ডলার বেশি নিয়ে তৃতীয় অবস্থানে চলে এসেছে বিখ্যাত হিন্দুজা পরিবার। অর্থাৎ এ পরিবারের সম্পদের পরিমাণ ১৫ দশমিক ২ বিলিয়ন ডলার। এবারের তালিকায় বিস্ময়করভাবে ৪৮ তম অবস্থানটি দখল করে নিয়েছে যোগ গুরু রাম দেবের ঘনিষ্ঠ সহযোগি ও পতঞ্জলি আয়ুর্বেদের মালিক আচার্য বলকৃষ্ণ। তার সম্পদের পরিমাণ ২ দশমিক ৫ বিলিয়ন ডলার।

ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের এই ১০০ ধনীর সম্মিলিত সম্পদের পরিমাণ ৩৮১ বিলিয়ন ডলার। গত বছর এ সম্পদের পরিমাণ ছিল ৩৪৫ বিলিয়ন ডলার। অর্থাৎ গত এক বছরে ধনীদের সম্পদের পরিমাণ ১০ শতাংশ বেড়েছে।

আপনার মতামত জানানঃ