ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ভারতের পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের প্রস্তাব পাস হয়েছে

ভারতের পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের প্রস্তাব পাস হয়েছে

August 29, 2016 - 9:57 AM

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের প্রস্তাব পাস হয়েছে। সোমবার রাজ্য বিধানসভায় এ প্রস্তাব পাস হয়েছে।

এর আগেও বেশ কয়েকবার পশ্চিমবঙ্গে নাম পরিবর্তনের উদ্যোগ নেওয়া হয়েছিল। বাংলায় পশ্চিমবঙ্গ আর ইংরেজিতে ওয়েস্ট বেঙ্গল, দুরকম নাম না রেখে রাজ্যের নাম শুধু কেবল পশ্চিমবঙ্গ রাখারও প্রস্তাব দেওয়া হয়েছিল। রাজ্যের তরফ থেকে এমন প্রস্তাব কেন্দ্রীয় সরকারের কাছে গেলেও তাতে সবুজ সংকেত মেলেনি।

সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্যের ইংরেজি নাম ‘ওয়েস্ট বেঙ্গল’ নিয়ে বেশ বিরক্তি প্রকাশ করেছেন বলে জানা গেছে। এর কারণ হিসেবে বলা হয়েছে রাজ্যের নাম ইংরেজিতে ওয়েস্ট বেঙ্গল হওয়ার কারণে দিল্লিতে যখন সব রাজ্যকে নিয়ে কোনো সম্মেলন হয় – তখন ইংরেজি বর্ণানুক্রমে রাজ্যগুলোকে ডাকা হয়। এর ফলে ডব্লিউ দিয়ে শুরু ওয়েস্ট বেঙ্গলের নাম আসে সবার শেষে। এ কারণে এবার তোড়জোড় করে রাজ্যের নাম পরিবর্তনের উদ্যোগ নেওয়া হয়।

সোমবার বিধানসভায় ১৮৯-৩১ ভোটে রাজ্যের নাম পরিবর্তনের প্রস্তাব পান হয়। হিন্দিতে বঙ্গাল ও ইংরেজিতে বেঙ্গল রাখার প্রস্তাব রাখা হলে এটিও পান হয়। এবার পাস হওয়া এই প্রস্তাবটি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয়ের অনুমতি মিললে সেই প্রস্তাব যাবে রাজ্যসভায়। এরপর রাষ্ট্রপতির অনুমোদন এবং সংবিধান সংশোধনীর মধ্য দিয়ে রাজ্যের নাম পরিবর্তনের এই প্রস্তাব কার্যকর হবে।

আপনার মতামত জানানঃ