ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ভারতের দাবি উড়িয়ে দিল চীন

ভারতের দাবি উড়িয়ে দিল চীন

আগস্ট ৩১, ২০২০ - ৬:১৯ অপরাহ্ণ
চীন-ভারত

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে দাবি করা হয় প্যাংগং লেকে সুযোগ বুঝে এগিয়ে এসেছিল চীনা সেনারা। তবে এই দাবিকে উড়িয়ে দিয়েছে চীন ।

সোমবার (৩১ আগস্ট) এক বিবৃতি প্রকাশ করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখা কখনই পার হয়নি চীনের সেনাবাহিনী। সীমান্তের স্থিতাবস্থা বজায় রাখার গুরুত্ব বোঝে বেইজিং।

প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তে এই হাতাহাতির ঘটনা ঘটে। তবে পরিস্থিতি কিছুক্ষণের মধ্যেই নিয়ন্ত্রণে চলে আসে। কোনও তরফেই কোনও ক্ষয়-ক্ষতি হয়নি বলে জানা গেছে।

সোমবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়াং জানিয়েছে, ভারত কিসের ভিত্তিতে এই তথ্য প্রকাশ করেছে, জানা নেই। তবে প্যাংগং লেক এলাকায় চীনা সেনার অবস্থানের বদল হয়নি। প্রকৃত নিয়ন্ত্রণরেখা পার হয়নি চীনা সেনা। প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তে কোনও সংঘর্ষের ঘটনাও ঘটেনি।

দুই দেশের সেনা স্তরে আলোচনা চলছে বলে জানিয়ে লিজিয়াং বলেন চীন এই ঘটনার সত্যতা স্বীকার করে না। লাদাখে শান্তি বজায় রাখতে দায়বদ্ধ চীনা সেনা। তাই কোনও অনুপ্রবেশের ঘটনা চীনা সেনার পক্ষ থেকে ঘটেনি।

সোমবার এই ইস্যুতে একটি বিবৃতি প্রকাশ করে ভারতীয় সেনা। পরিস্থিতি যাতে নতুন করে উত্তপ্ত না হয়ে ওঠে, সেজন্য ভারতীয় ও চীনা ব্রিগেড কমান্ডার স্তরের বৈঠক শুরু হয়েছে। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে খবর প্যাংগং লেকে সুযোগ বুঝে এগিয়ে এসেছিল চীনা সেনা। জবাব দিয়েছে ভারতীয় সেনাও। কোনওভাবেই চীনা সেনার দখলদারি মেনে নেওয়া হবে বলে এদিন জানিয়ে দিয়েছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়। প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তে এই হাতাহাতির ঘটনা ঘটে। তবে পরিস্থিতি কিছুক্ষণের মধ্যেই নিয়ন্ত্রণে চলে আসে। কোনও তরফেই কোনও ক্ষয়-ক্ষতি হয়নি বলে জানা গেছে।

সূত্র: indiatoday

আপনার মতামত জানানঃ