ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   বড় অর্থনীতির দেশগুলোর নেতাদের ফাঁকা বুলি বন্ধ করতে হবে

বড় অর্থনীতির দেশগুলোর নেতাদের ফাঁকা বুলি বন্ধ করতে হবে

September 4, 2016 - 1:54 PM

আন্তর্জাতিক ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, দ্রুত বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধি বাড়াতে চাইলে সবচেয়ে বড় অর্থনীতির দেশগুলোর নেতাদের ফাঁকা বুলি বন্ধ করতে হবে। রোববার জি-২০ দেশভুক্ত দেশগুলোর শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রথমবারের মতো চীনে জি-২০ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। রোববার দেশটির হ্যাংঝু শহরে দুদিনব্যাপী সম্মেলনের প্রথম দিনে বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন নেতারা।

শি জিনপিং বলেন, বৈশ্বিক অর্থনীতির ঘাটতি পূরণ হচ্ছে। কিন্তু একইসঙ্গে একে বিনিয়োগ ও বাণিজ্য ঘাটতিসহ একাধিক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে।

তিনি বলেন, ‘বৈশ্বিক অর্থনীতি যখন ঝুঁকি ও চ্যালেঞ্জ মুখে তখন হ্যাংঝু সম্মেলন থেকে আন্তর্জাতিক সম্প্রদায় অনেক বড় কিছু প্রত্যাশা করে।’

চীনা প্রেসিডেন্ট বলেন, ‘ বেহুদা কথার কেন্দ্রের পরিবর্তে জি-২০ গ্রুপকে আমাদের কার্যকরী টিম হিসেবে তৈরি করতে হবে।’

সম্মেলনে বৈশ্বিক ইস্পাত সংকট, বেক্সিট ( ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়া) এবং অ্যাপলের মতো বহুজাতিক কোম্পানিগুলোর ওপর করারোপের বিষয়টিও উঠে আসে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, যুক্তরাজ্যের সঙ্গে আলোচনা চলা সত্বেও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র তার বাণিজ্য আলোচনা চালিয়ে যাবে।

ইস্পাত উৎপাদনে চীনের ভূমিকা নিয়ে আলোচনা করেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ-ক্লদ জাঙ্কার। তিনি বলেন, চীন অধিক হারে সস্তা ইস্পাত উৎপাদন করছে। এর ফলে ইউরোপের ইস্পাতশিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে।

আপনার মতামত জানানঃ