ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   ব্রণের দাগ দূর করতে ফলের খোসা!

ব্রণের দাগ দূর করতে ফলের খোসা!

February 19, 2021 - 5:54 PM

ব্রণ নারী কিংবা পুরুষ উভয়েরই একটি কমন সমস্যা যা থেকে পরিত্রাণ পাওয়া খুবই কষ্টকর। যদিও বা ব্রণ ভালো হয়ে যায়, কিন্তু এরপরও অনেকের মুখে দাগ থেকে যায়। এটি মুখের সৌন্দর্য  নষ্ট করে দেয়। তাইতো রণের দাগ নিয়ে তরুণ-তরুণীদের চিন্তার শেষ নেই।

অনেকেই বাজার থেকে কেনা প্রসাধনী ব্যবহার করেন এই যন্ত্রণা থেকে মুক্তি পেতে। তবে এসব পণ্য ব্যবহার ত্বকের দীর্ঘমেয়াদি ক্ষতি কারণ হতে পারে। এছাড়া ব্রণের দাগ বেড়ে যাওয়ার ভয় থাকে। তাইতো ব্রণের দাগ সহজে দূর করতে ব্যবহার করতে পারেন প্রাকৃতিক উপাদান।

বেশিরভাগ মানুষই ফল খেয়ে খোসা ফেলে দেন। কিন্তু এসব খোসায় থাকা পুষ্টি উপাদান ত্বকের জন্য উপকারী। ত্বকের দাগ দূর করতে ব্যবহার করতে পারেন ফলের খোসা। চলুন জেনে নেয়া যাক ত্বকে ফলের খোসার ব্যবহার সম্পর্কে-

* আপেলের খোসা ত্বকের জন্য খুব উপকারী। ব্লেন্ড করে আপেলের খোসা ব্যবহার করতে পারেন।

* কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়া করে কিংবা মিহি পেস্ট করে নিন। এতে দই মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে মিশ্রণটি আপনার পুরো মুখে লাগিয়ে ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন। এতে ত্বকের কালো দাগ দূর হবে।

* কলায় থাকা ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম ত্বকের জন্য খুবই উপকারী। কলার খোসা বেটে মুখে লাগাতে পারেন। এতে ত্বকের কালচে ছোপ ও ব্রণের দাগ দূর হবে।

* পাকা পেঁপে ব্লেন্ড করে মুখে ব্যবহার করতে পারেন। পেঁপের খোসাও ত্বকের জন্য খুব উপকারী। পেঁপের খোসা ব্লেন্ড করে লেবুর রস মিশিয়ে ব্যবহার করতে পারেন।

আপনার মতামত জানানঃ