ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতি   »   ব্যাংকের তদারকি বাড়ালে খেলাপি ঋণ কমবে : গর্ভনর

ব্যাংকের তদারকি বাড়ালে খেলাপি ঋণ কমবে : গর্ভনর

September 25, 2016 - 2:37 PM

অর্থনৈতিক প্রতিবেদক : খেলাপি ঋণের পরিমাণ উদ্বেগজনক হারে বাড়ছে উল্লেখ করে বাংলাদেশে ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, দেশের ব্যাংকগুলো যদি তদারকি বাড়ায় তাহলে খেলাপি ঋণের পরিমাণ কমে আসবে।

রাজধানীর মিরপুরে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) মিলনায়তনে আজ রোববার আয়োজিত দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দীন। সম্মেলনে বিভিন্ন ব্যাংকের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ব্যাংকখাতের ওপর গবেষণা করা দেশ-বিদেশের ১৩৭ জন গবেষক ও কয়েক শত ব্যাংকারদের নিয়ে দুই দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলন চলছে। সম্মেলনের আয়োজন করছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) ও অস্ট্রেলিয়ান একাডেমি অব বিজনেস অ্যান্ড সোস্যাল সায়েন্স। ৬৪টি গবেষণাপত্র এই সম্মেলনে উপস্থাপিত হবে।

সম্মেলনের প্রথম দিন দেশ-বিদেশ থেকে আগত গবেষকদের ৬৪টি গবেষণাপত্র উপস্থাপিত হয়। দ্বিতীয় দিনে পেশাজীবীদের জন্য তিনটি কর্মশালার আয়োজন করা হয়েছে। যেখানে দেশ-বিদেশের বিশেষজ্ঞরা ব্যাংকিং সম্পর্কিত সমসাময়িক বিষয়ের ওপর প্রবন্ধ উপস্থাপন করবেন।

এই সম্মেলন বাংলাদেশ ও বহির্বিশ্বের অর্থনীতির কার্যপদ্ধতি সম্পর্কে বস্তুনিষ্ঠ জ্ঞান বৃদ্ধিসহ অর্থ ও মূলধন বাজার সম্পর্কিত গবেষণার বিভিন্ন পদ্ধতি, মডেল ও বিশ্লেষণ পদ্ধতির উৎকর্ষ সাধনে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

আপনার মতামত জানানঃ