ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতি   »   ব্যবসায়ীদের সাতদফা মেনে নিন : এফবিসিসিআই

ব্যবসায়ীদের সাতদফা মেনে নিন : এফবিসিসিআই

September 8, 2016 - 2:43 PM

বিশেষ প্রতিবেদক : নতুন মূল্য সংযোজন কর (মূসক) বাস্তবায়ন পেছানোসহ সাতদফা দাবি বাস্তবায়নের তাগিদ দিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)।

বৃহস্পতিবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট আবদুল মাতলুব আহমাদের নেতৃত্বে একটি প্রতিনিধি দল দেখা করে ব্যবসায়ীদের বিভিন্ন সমস্যা তুলে ধরেন।

সংগঠনটির পক্ষ থেকে আগামী বছর ১৭ জুলাই থেকে দেশে নতুন মূসক আইন কার্যকর করার কথা রয়েছে। ব্যবসায়ীরা এ আইন কার্যকরে কিছুটা সময় চাচ্ছেন। বৈঠকে এ বিষয়ে কথা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘এফবিসিসিআই বাজেটের বিষয়ে আলোচনা করতে এসেছিল। বাজেটের পরে তাদের সঙ্গে বিস্তারিত আলোচনা হলো। বাজেটে যেসব বিষয়ে তারা পরিবর্তন চান, সেগুলো তারা দিয়ে গেছে। আমি বলেছি- আপনারা লিখিতভাবে দিয়েছেন, তারপর কি করা যায় তা ভেবে দেখবো।’

তবে বৈঠক শেষে এফবিসিসিআইয়ের প্রথম সহসভাপতি শফিউল ইসলাম মহিউদ্দীন বলেন, ‘নতুন মূসক আইন কার্যকর হলে দেশে অনেক ব্যবসায়ীর পক্ষে তা মেনে ব্যবসা করা সম্ভব হবে না। কারণ এমন অনেক ব্যবসায়ী আছেন যাদের পক্ষে ব্যবসা চালানোর পাশাপাশি ব্যবসার হিসাব সংরক্ষণ করা সম্ভব নয়। এজন্য তাকে একজন কর্মচারী রাখতে হবে। যা অনেকের পক্ষেই সম্ভব হবে না।’

আগামী বছর থেকে নতুন মূসক আইন কার্যকর হবে। এটা পেছানোর দাবি জানিয়েছেন কিনা- এ প্রসঙ্গে তিনি বলেন, ‘শতকরা ৯৯ জনই এ বিষয়ে রাজি। তবে ব্যবসায়ীদের সাতদফা বিবেচনার জন্য অর্থমন্ত্রীকে আমরা অনুরোধ জানিয়েছি।

আপনার মতামত জানানঃ