ক্রাইম পেট্রোল বিডি  »  স্বাস্থ্য   »   বৈশ্বিক স্বাস্থ্যসূচকে বাংলাদেশের অবস্থান ১৫১তম

বৈশ্বিক স্বাস্থ্যসূচকে বাংলাদেশের অবস্থান ১৫১তম

September 23, 2016 - 3:30 PM

ডেস্ক রিপোর্ট : বৈশ্বিক স্বাস্থ্যসূচকে বাংলাদেশের অবস্থান ১৫১তম। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ঘোষণার পর স্বাস্থ্য খাতে জাতিসংঘের সদস্য দেশগুলোর অর্জনের প্রথম বৈশ্বিক মূল্যায়ন এটি।

চিকিৎসা বিষয়ক সাময়িকী ল্যানসেটের বিশ্লেষণ করা ‘গ্লোবাল বারডেন অব ডিজেস স্টাডি’শীর্ষক গবেষণা প্রতিবেদনটি জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়। বৃহস্পতিবার এটি প্রকাশ করেছে ল্যানসেট।

মৃত্যু হার, ম্যালেরিয়া, সুস্বাস্থ্য ও বায়ুদূষণসহ স্বাস্থ্যখাতের বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় ১৮৮টি দেশের অর্জন এ প্রতিবেদনে তুলে ধরা হয়েছে। প্রতিটি ক্ষেত্রে সূচক পরিমাপের স্কোর ধরা হয়েছে শূন্য থেকে ১০০। এসডিজির স্বাস্থ্যখাতে উন্নয়নে যে ৪৭টি নির্দেশক রয়েছে ল্যানসেটের প্রতিবেদনে তার মধ্যে ৩৩টির অগ্রগতি ও অবনতির চিত্র তুলে ধরা হয়েছে।

তালিকায় শীর্ষে রয়েছে আইসল্যান্ড এবং সর্বনিম্মে রয়েছে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র। দক্ষিণ এশিয়ার বৃহৎ দুটি দেশ ভারত ও পাকিস্তান সূচক তালিকায় বাংলাদেশ থেকে এগিয়ে রয়েছে। তালিকায় ভারত রয়েছে ১৪৩তম ও পাকিস্তান ১৪৯তম অবস্থানে।

সূচক অনুযায়ী, বাংলাদেশ স্থূলতা রোধ, মদ্যপান ও ধুমপান হ্রাস, পয়ঃব্যবস্থা, পাঁচ বছরের নিচে শিশু মৃত্যু হার হ্রাসের ক্ষেত্রে বেশ এগিয়েছে। তবে সুস্বাস্থ্য ও নিরাপদ পানি সরবরাহের ক্ষেত্রে এখনো অনেক পিছিয়ে আছে।

আপনার মতামত জানানঃ