ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   বুরকিনি: ফ্রান্সের সৈকতে অস্ট্রেলিয়ার তরুণীকে গলাধাক্কা

বুরকিনি: ফ্রান্সের সৈকতে অস্ট্রেলিয়ার তরুণীকে গলাধাক্কা

September 19, 2016 - 2:39 PM

আন্তর্জাতিক ডেস্ক : বুরকিনি পরিধান করায় ফ্রান্সের অবকাশযাপন কেন্দ্র রিভেরির সমুদ্র সৈকত থেকে অস্ট্রেলিয়ার এক তরুণীকে জোর করে বের করে দেওয়ার ঘটনা ঘটেছে। সোমবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত মাসে কান ও রিভেরিসহ বেশ কয়েকটি শহরে মুসলমান নারীদের সাতারের পোশাক বুরকিনি নিষিদ্ধ করেছে স্থানীয় কর্তৃপক্ষ।দেশটির সর্বোচ্চ আদালত ওই নিষেধাজ্ঞাকে বেআইনি আখ্যায়িত করে এবং প্রত্যাহারের নির্দেশ দেয়। কিন্তু স্থানীয় মেয়ররা দাবি করেছেন, বুরকিনি ইসলামের প্রতীক। জুলাইয়ে নিস শহরে যে নৃশংস হামলা হয়েছিল তার প্রতি এটা বড় ধরনের উস্কানি।

বুরকিনির কারণে ফ্রান্সের মুসলমান নারীরা কতুটুকু বৈষম্যের শিকার হচ্ছেন তা দেখতে ও ওই নারীদের প্রতি সহমর্মিতা প্রকাশ করতে সেখানে গিয়েছিলেন অস্ট্রেলিয়ার নাগরিক ২৩ বছর বয়সী জয়নব আলশেলহ। মেডিকেল পড়ুয়া জয়নব বুরকিনি পরে গিয়েছিলেন রিভেরি সমুদ্র সৈকতে। কিন্তু সেখানে প্রবেশের পর তাকে জোর করে তাড়িয়ে দেয়া হয়। এ সংক্রান্ত একটি ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়েছে চ্যানেল ৭। এতে দেখা গেছে, জয়নব সৈকতে যাওয়ার পর লোকজন তাকে ঘিরে ধরে এবং সে সৈকত ছেড়ে না গেলে তারা পুলিশ ডাকবে বলে হুমকি দেয়।

জয়নব বলেন, ‘বাহিরে হিজাব পরে যাওয়া আমার বিশ্বাসের প্রতীক, আমার ধর্মের প্রতীক এবং ইসলামের প্রতীক।’

আপনার মতামত জানানঃ