ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   বিশ্ব অর্থনীতি হুমকিতে রয়েছে

বিশ্ব অর্থনীতি হুমকিতে রয়েছে

September 5, 2016 - 6:15 AM

আন্তর্জাতিক ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, ‘সংরক্ষণশীল নীতির প্রসার এবং অর্থনৈতিক বাজারের উচ্চঝুঁকির কারণে বিশ্ব অর্থনীতি হুমকিতে রয়েছে।’

তিনি বিশ্বনেতাদের প্রতি অর্থনীতি নিয়ে ‘ফাঁকা বুলি’ আওড়ানো থেকে বিরত থাকার আহ্বান জানান।

অর্থনীতির দিকে থেকে এগিয়ে থাকা বিশ্বের প্রথম সারির ২০টি দেশের সংগঠন গ্রুপ-২০ (জি-২০)। এ সংগঠনের এবারের শীর্ষ সম্মেলন হচ্ছে চীনে এবং এবারই প্রথমবার চীন এ সম্মেলনের আয়োজন করেছে।

রোববার সম্মেলন শুরু হয়েছে। উদ্বোধনী ভাষণে প্রেসিডেন্ট শি জিনপিং বিশ্ব অর্থনীতির ঝুঁকি ও হুমকি সম্পর্কে বিশ্বনেতাদের দৃষ্টি আকর্ষণ করেন।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

জিনপিং বলেন, মন্দা কাটিয়ে বিশ্ব অর্থনীতি ঘুরে দাঁড়ালেও এখনো নানামুখী চ্যালেঞ্জের মুখে অর্থায়ন, বিনিয়োগ ও বাণিজ্য। এ কারণে বিশ্বনেতাদের ‘ফাঁকা বুলি’ না আওড়ে অর্থনীতির প্রকৃত অবস্থার দিকে নজর দিতে আহ্বান জানিয়েছেন তিনি।

এ বক্তব্য দেওয়ার আগে প্রেসিডেন্ট শি জিনপিং এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বৈঠক করেন। ওবামা তাদের বৈঠককে ‘দারুণ ফলপ্রসূ’ বলে উল্লেখ করলেও দক্ষিণ চীন সাগর নিয়ে কোনো সমঝোতায় পৌঁছাতে পারেননি তারা।

জিনপিং বলেন, বিশ্ব অর্থনীতি ক্রান্তিকালে এসে পৌঁছেছে। চাহিদার মন্থর গতি, নাজুক অর্থনৈতিক বাজার, দুর্বল বিনিয়োগ ও বাণিজ্যের কারণে এ অবস্থা হয়েছে।

তিনি বলেন, জি-২০-কে ‘কথার দোকান’ না বানিয়ে একে আমরা কার্যকরী একটি দলে পরিণত করতে পারি। তবে কোনো কোনো নেতা বিশ্ব অর্থনীতির বিতর্কিত ইস্যুগুলো নিয়ে কথা বলেছেন। বাণিজ্য ও বিনিয়োগে স্থবিরতা, কর নীতি এবং শিল্প স্থাপনের অতিরঞ্জন নিয়ে বলেছেন তারা।

এদিকে শনিবার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিনা ল্যাগার্ড সদস্যদেশগুলোর অর্থমন্ত্রীদের প্রতি আহ্বান জানান, অর্থনীতি চাঙা করতে তারা যেন তাদের সরকারের সঙ্গে আলোচনা করে। ২০১৭ সাল নাগাদ বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধি বাড়াতে কাজ করার আহ্বান জানান তিনি।

আপনার মতামত জানানঃ