ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   ‘বিশ্বের সবচেয়ে বড় সন্ত্রাসী ম্যাক্রোঁ’

‘বিশ্বের সবচেয়ে বড় সন্ত্রাসী ম্যাক্রোঁ’

অক্টোবর ২৮, ২০২০ - ৯:৫৪ অপরাহ্ণ
'বিশ্বের সবচেয়ে বড় সন্ত্রাসী ম্যাক্রোঁ'

বাংলাদেশের রাজধানী ঢাকায় বিভিন্ন রাজনৈতিক দলের হাজারো নেতাকর্মী এবং সাধারণ মানুষ বিক্ষোভ করেন। ইসলামি ঐক্যজোট আয়োজিত বিক্ষোভে ইমানুয়েল ম্যাক্রোঁকে বিশ্বের সবচেয়ে বড় সন্ত্রাসী আখ্যা দিয়ে ফরাসি রাষ্ট্রদূতকে বাংলাদেশ থেকে বহিষ্কারের দাবি জানানো হয়।

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি বলেন, বাক-স্বাধীনতার নামে ২০০ কোটি মুসলমানের অনুভূতিতে আঘাত করা বন্ধ করতে হবে। মহানবী (সা.)-এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রদর্শন করে ফরাসি সরকার ধর্ম অবমাননার অপরাধ করেছে বলেও মন্তব্য করেন তিনি।

মহানবী (সা.)-এর জন্মদিন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের বক্তব্যে তিনি বলেন, আমাদেরও অধিকার আছে। আমাদের অনুভূতি, মূল্যবোধকে অসম্মানের হাত থেকে রক্ষা করার। ধর্ম এবং ধর্মীয় প্রতীক রক্ষার নামে সন্ত্রাসবাদ, সংঘাত কোনোভাবেই প্রশয় দেয়া হবে না বলেও হুঁশিয়ার করেন তিনি।

ফরাসি কুখ্যাত ম্যাগাজিন শার্লি এব্দোতে মহানবী মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশের তীব্র নিন্দা জানিয়েছে মালয়েশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হিশামউদ্দিন হুসেইন এক বিবৃতিতে বলেন, হজরত মুহাম্মদ (সা.)সহ ইসলামকে অসম্মান করার মতো যে কোনো ধরনের অশ্লীল এবং উসকানিমূলক বক্তব্যের তীব্র সমালোচনা করছি আমরা।

আবারো ধর্মযুদ্ধ শুরুর জন্য পশ্চিমা দেশগুলো ইসলামকে আক্রমণ করছে বলে অভিযোগ করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। মহানবী (সা.)-এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশকে কেন্দ্র করে ফ্রান্স এবং তুরস্কের মধ্যে চলমান উত্তেজনার মধ্যে তিনি এ মন্তব্যে করেন। তুর্কি প্রেসিডেন্ট বলেন, তারা এখন আমার ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ করে আমাকে ব্যক্তিগতভাবে আক্রমণ করেছে। ইসলামের বিরুদ্ধে ধর্মযুদ্ধ চালানোর জন্য বহুদিন ধরেই চেষ্টা করছে পশ্চিমারা। আমরা এমন জাতি যারা শুধু নিজেদের ধর্মকে সম্মান করি না, অন্যদের ধর্মীয় মূল্যবোধকেও শ্রদ্ধা জানাই। তারা আমাদের সেই মূল্যবোধে আক্রমণ করছে।

তুর্কি প্রেসিডেন্টকে অসম্মান করায় ফরাসি ম্যাগাজিন শার্লি হেব্দোর বিরুদ্ধে সম্ভাব্য মামর লাঘোষণা দিয়েছে তুরস্ক। আঙ্কারারা প্রসিকিউশন এ তথ্য জানিয়েছে।

এক বিবৃতিতে বলা হয়, তুর্কি প্যানেল কোডের ১২, ১৩ এবং ২৯৯ ধারা অনুযায়ী প্রেসিডেন্টকে অসম্মানের দায়ে শার্লি হেব্দোর নির্বাহীদের বিরুদ্ধে তদন্তের সিদ্ধান্ত হয়েছে।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বুধবার সতর্ক করে বলেছেন, মহানবী (সা.)কে অসম্মান সংঘাত এবং রক্তপাতকে উৎসাহিত করবে। ফরাসি ম্যাগাজিনে মহানবী (সা.)কে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ এবং ফ্রান্সজুড়ে রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় সে কার্টুন প্রদর্শনের জবাবে মুসলিমবিশ্বে চলমান ক্ষোভ, বিক্ষোভ এবং প্রতিবাদের মধ্যেই তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, মহানবী (সা.)কে অসম্মানে কোনও অর্জন নেই। এটা অনৈতিকতা। সংঘাতকে উসকে দেবে।

সহিষ্ণুতা, মূল্যবোধ এবং বাক-স্বাধীনতা রক্ষায় ন্যাটো সদস্যদের কাঁধে কাঁধ মিলেয়ে একসঙ্গে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব।

এক বিবৃতিতে বলেন, স্যামুয়েল প্যাটির হত্যাকাণ্ডের প্রেক্ষাপটে ফ্রান্স এবং ফরাসি জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করছি। যুক্তরাজ্য পাশে আছে।

বলেন, সহিষ্ণুতার মৌলিক মূলবোধ এবং বাক-স্বাধীনতা রক্ষায় ন্যাটোর সদস্য দেশ এবং বৃহত্তর আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়াতে হবে। আমাদের বিভক্ত করার সুযোগ কখনোই সন্ত্রাসীদের দেয়া উচিত হবে না।

মঙ্গলবার ফ্রান্সের উত্তরাঞ্চলীয় ভেরনোন জেলার একটি মসজিদে হুমকি দিয়ে নোটিশ পাঠানো হয়েছে। ইসলাম অ্যান্ড ইনফো ওয়েবসাইটের দেয়া টুইটার পোস্টে এ তথ্য জানানো হয়। মসজিদের চিঠির বাক্সে ফেলে যাওয়া নোটিশে মসজিদে নিয়মিত আগত তুর্কি, আরব, অন্যান্য দেশের মুসল্লি এবং মুসলিম গোষ্ঠীকে অসম্মান করে হত্যার হুমকি দেয়া হয়। বলা হয়, যুদ্ধ শুরু হয়েছে। আমারা তোমাদের দেশ থেকে বিতাড়িত করব। স্যামুয়েল হত্যার শোধ নেব।

Tags:

আপনার মতামত জানানঃ