ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   বিশ্বের শীর্ষ ৫ ধনীর তালিকায় ভারতের মুকেশ আম্বানি

বিশ্বের শীর্ষ ৫ ধনীর তালিকায় ভারতের মুকেশ আম্বানি

জুলাই ২৬, ২০২০ - ৪:১৩ অপরাহ্ণ
মুকেশ আম্বানি

গেল কয়েক বছর ধরেই বিশ্বের শীর্ষ পাঁচ ধনীর জায়গা দখলে রয়েছে একজন আমেরিকান, এক/দুইজন ইউরোপীয়ান আর একজন মেক্সিকানের। তবে, এবার শীর্ষ এই সংক্ষিপ্ত তালিকায় ঢুকে পড়েছেন এশিয়ার এক ব্যবসায়ী। তিনি মুকেশ আম্বানি, যিনি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান।

তবে, এবার ব্লুমবার্গ বিলিওনার ইনডেক্সের সর্বশেষ তথ্য গত বৃহস্পতিবার (২৩ জুলাই) মার্কিন বিজনেসম্যান স্টেভ বালমারকে টপকে বিশ্বের শীর্ষ ৫ ধনীর ক্লাবে জায়গা করে নিয়েছে মুকেশ। তার মোট সম্পদের পরিমাণ ৭ হাজার ৭৪০ কোটি ডলার।

গত শুক্রবার (২৪ জুলাই) তার সম্পদ সাড়ে ৩ বিলিয়ন অর্থাৎ সাড়ে ৩শ’ কোটি ডলার যোগ হয় আর এতে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের আরও কাছাকাছি চলে এসেছেন মুকেশ আম্বানি। এ বছরের শুরুতে আম্বানি সম্পদের পরিমাণ ছিল ২২.৩ বিলিয়ন ডলার বা ২ হাজার ২৩০ কোটি ডলার।

আম্বানি মাসে শীর্ষ দশ ধনীর তালিকায় জায়গা করে নেন। দুই সপ্তাহ আগে ওয়ারেন বাফেটকে পিছনে ফেলেন। এরপর পেছনে ফেলেন মার্কিন মহাকাশ ভ্রমণ সংস্থা ও গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী এলন মাস্ক, সার্চ ইঞ্জিন গুগলের সহ-প্রতিষ্ঠাতা সার্জে ব্রিন ও ল্যারি পেইজকে।

এশিয়ার দ্বিতীয় শীর্ষ ধনী টানসেন্ট হোল্ডিংস লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা পনি মা। বিশ্বের যার অবস্থান ১৮তম। এ বছর অনলাইন জায়ান্ট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজসের সম্পদ বাড়ছে হু হু করে। গেল ৭ মাসেই তার সম্পদ বেড়েছে ৬৪ বিলিয়ন বা ৬ হাজার ৪শ’ কোটি ডলার।

Tags:

আপনার মতামত জানানঃ