ক্রাইম পেট্রোল বিডি  »  ধর্ম   »   বিদায় দেবী দুর্গা

বিদায় দেবী দুর্গা

অক্টোবর ২৬, ২০২০ - ৭:০৩ অপরাহ্ণ

দেবী দুর্গাকে বিদায় জানালো সনাতন ধর্মাবলম্বীরা। একদিকে ঢোল করতালে উৎসবের আমেজ যেমন ছিল, অন্যদিকে ছিল চার দিনের পূজা শেষে দুর্গাকে বিদায় জানানোর বেদনা। চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকতে লাখো ভক্তের উপস্থিতিতে সম্পন্ন হয়েছে প্রতিমা বিসর্জন।

সোমবার (২৬ অক্টোবর) দুপুরের আগেই প্রতিমাবাহী ট্রাক একে একে চলে আসে সৈকত এলাকায়। ঢোলের তালে নেচে, কীর্তন গেয়ে সারিবদ্ধভাবে প্রতিমাগুলোকে ভাসিয়ে দেয়া হয় সাগর জলে। সবারই প্রাথনা ছিল মহামারি করোনা মুক্ত বিশ্ব, সুখী সুস্থ বাংলাদেশ।

বিসর্জনকে কেন্দ্র করে লোকে-লোকারন্য হয়ে পড়ে পুরো পতেঙ্গা সমুদ্র সৈকত এলাকা। কোথায় ছিল না তিল ধারণের ঠাঁই। প্রতিমা বিসর্জন দেয়ার লোক যেমন ছিল, তেমনি এসেছিল হাজারো দশনার্থী।

যে কোনো সংঘাত এড়ানোর জন্য পুরো এলাকায় ছিল পুলিশসহ আইন শৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থান। তবে প্রতিমাবাহী ট্রাকের সংখ্যা বেশি থাকায় নিয়ন্ত্রণে হিমশিম খেতে হয়েছে পুলিশকে।

অতিরিক্ত উপ কমিশনার অলক বিশ্বাস বলেন, ঠিক যেখানে বিসর্জন হবে সেখানে যেন কোন অপ্রীতিকর অবস্থ আনা ঘটে সে ব্যাপারে আমরা সতর্ক রয়েছি।

এবার চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষ থেকে বঙ্গোপসাগরের তিনটি পয়েন্টে প্রতিমা নিরঞ্জনে ব্যবস্থা করা হয়। আর বিসজন শেষে সৈকত পরিস্কার করার জন্য নিয়োজিত রাখা হয় কয়েকশ’ পরিচ্ছন্ন কর্মী।

চট্টগ্রাম সিটি করপোরেশন প্রশাসক খোরশেদ আলম সুজন বলেন, পরিচ্ছন্নকর্মীরা সব কিছু পরিস্কার করে রাখবে।

করোনার নানা বিধি নিষেধ সত্ত্বেও এবার নগরীতে আড়াই এবং জেলায় দেড় হাজার পূজা মন্ডপে দুর্গা পূজার আয়োজন হয়।

আপনার মতামত জানানঃ