ক্রাইম পেট্রোল বিডি  »  আইন-আদালত   »   বিচার বিভাগের মানোন্নয়নে সহযোগিতার আশ্বাস জাপানের

বিচার বিভাগের মানোন্নয়নে সহযোগিতার আশ্বাস জাপানের

October 19, 2016 - 11:07 AM

জ্যেষ্ঠ প্রতিবেদক :দেশের বিচার বিভাগীয় কর্মকর্তা ও পাবলিক প্রসিকিউটরদের প্রশিক্ষণ দেওয়াসহ নানা কার্যক্রমের মাধ্যমে বিচার বিভাগের মান উন্নয়নে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দিয়েছে জাপান।

জাপান সফরকালে রাজধানী টোকিওতে বাংলাদেশের আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হকের সঙ্গে এক বৈঠকে জাপানের বিচারমন্ত্রী কাতসুতোশি কানেদা এ কথা বলেন।

সোমবার তাদের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হয় বলে বুধবার আইন মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা ড. মো. রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হক জাপানকে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু উল্লেখ করে বাংলাদেশের উন্নয়নে জাপান সরকারের সহযোগিতার কথা স্মরণ করেন। এ সময় তিনি সমাজ থেকে দুর্নীতি দূর করে সুশাসন নিশ্চিতের মাধ্যমে আইনের শাসন প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রম সম্পর্কে জাপানের বিচারমন্ত্রীকে অবহিত করেন।

এরপর আইনমন্ত্রী জাইকার প্রধান কার্যালয়ে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) প্রেসিডেন্ট সিনিচি কিতাওকার সঙ্গে বৈঠক করেন। এ সময় জাইকার প্রেসিডেন্ট আইনমন্ত্রীকে আশ্বাস দেন, বাংলাদেশের উন্নয়নে জাইকা যে সহযোগিতা করছে তা অব্যাহত থাকবে।

বৈঠকে আইনমন্ত্রী জাইকার প্রেসিডেন্টকে আশ্বস্ত করে বলেন, বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে কর্মরত জাইকার প্রতিনিধিদের সর্বোচ্চ নিরাপত্তা দেওয়া হচ্ছে। বাংলাদেশে জাপানি বিনিয়োগকারীদের নিরাপত্তার পাশাপাশি বিনিয়োগের সুবিধার্থে তাদের আইনি সহায়তা দেওয়া হবে।

বাংলাদেশের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় জাপানি নাগরিক হত্যায় গভীর দুঃখ প্রকাশ করেন আইনমন্ত্রী আনিসুল হক। হত্যাকাণ্ডে জড়িতদের কঠোর শাস্তি নিশ্চিত করার আশ্বাস দেন তিনি।

গত ১১ অক্টোবর রাতে আইনমন্ত্রী আনিসুল হক ১০ দিনের সফরে জাপান যান। বৃহস্পতিবার ২০ অক্টোবর রাতে তার দেশে ফেরার কথা রয়েছে।

জাপানে আইনমন্ত্রীর সঙ্গে রয়েছেন আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মোহাম্মদ শহিদুল হক, আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা, আইনমন্ত্রীর একান্ত সচিব এম মাসুম।

আপনার মতামত জানানঃ