ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   বিক্ষিপ্তভাবে ভারি বৃষ্টির সম্ভাবনা

বিক্ষিপ্তভাবে ভারি বৃষ্টির সম্ভাবনা

September 17, 2016 - 9:39 AM

ভারতের তেলাঙ্গানা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি দুর্বল হয়ে পড়েছে। তবু এর প্রভাবে আজ দেশের কয়েকটি স্থানে বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

 

শনিবার আবহাওয়া অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 

এতে বলা হয়েছে, চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, বরিশাল, সিলেট, রংপুর ও দিনাজপুর অঞ্চলসমূহের ওপর দিয়ে বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। আগামী ৭২ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

 

শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল, রংপুর ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের কয়েকটি জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

 

আবহাওয়া দৃশ্যপটের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, ভারতের তেলাঙ্গানা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি দুর্বল হয়ে পড়েছে।

 

মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, ওডিশা এবং পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

 

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

 

গতকাল শুক্রবার দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রংপুর বিভাগের তেঁতুলিয়া উপজেলায় ২৯ মিলিমিটার। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহী ও চুয়াডাঙ্গায় ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন রাঙ্গামাটি ও টাঙ্গাইলে ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আপনার মতামত জানানঃ