ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   বায়ু দূষণে বছরে ক্ষতি পাঁচ হাজার কোটি ডলার

বায়ু দূষণে বছরে ক্ষতি পাঁচ হাজার কোটি ডলার

September 8, 2016 - 3:11 PM

আন্তর্জাতিক ডেস্ক : বায়ু দূষণের কারণে প্রতি বছর বিশ্বে পাঁচ হাজার কোটি ডলারেরও বেশি ক্ষতি হচ্ছে। এছাড়া এর ফলে অনেক দেশের উন্নয়নই বাধাগ্রস্ত হচ্ছে। চলতি সপ্তাহে বিশ্ব ব্যাংক প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, অভ্যন্তরীন ও বহি বায়ু দূষণের কারণে ২০১৩ সালে চীনের মোট জাতীয় আয়ের ১০ শতাংশ, ভারত ৭ দশমিক ৬৯ শতাংশ এবং শ্রীলংকা ও কম্বোডিয়াকে ৮ শতাংশ হারাতে হয়েছে।

কর্মদিবস হারানো এবং অকাল মৃত্যুজনিত কল্যাণ ব্যায় হিসেবে ধনী দেশগুলোও কয়েক হাজার কোটি ডলার অতিরিক্ত ব্যয় করতে হচ্ছে। দূষিত বায়ুর জন্য যুক্তরাজ্যকে ৭৬০ কোটি ডলার যুক্তরাষ্ট্রকে ৪ হাজার ৫০০ কোটি ডলার এবং জার্মানিকে ১ হাজার ৮০০ কোটি ডলার ক্ষতিপূরণ গুনতে হয়েছে।

বিশ্বের সবচেয়ে কম বায়ু দূষণের দেশগুলো হচ্ছে জিম্বাবুয়ে, মালাউই ও মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র। দূষণের কারণে উরুগুয়েকে তাদের জাতীয় আয়ের মাত্র শূন্য দশমিক ৩ শতাংশ হারাতে হয়, যার আর্থিক মূল্য ১৭ লাখ ডলার। তবে বিশ্বের সবচেয়ে পরিচ্ছন্ন ও কম শিল্পকারখানার দেশ আইসল্যান্ডের ক্ষতি হয়েছে ৩০ লাখ ডলার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যানের বরাত দিয়ে বিশ্ব ব্যাংক জানিয়েছে, বায়ু দূষণের কারণে বিশ্বে প্রতি বছর ৫৫ লাখ লোকের অকাল মৃত্যু হচ্ছে। ধুমপান, অল্প আহার ও স্থূলতার পর অকাল মৃত্যুর কারণ হিসেবে চতুর্থ কারণ হচ্ছে বায়ু দূষণ। তবে ক্যান্সার ও হৃদরোগে আক্রান্ত মৃতের সংখ্যার চেয়ে বায়ু দূষণজনিত মৃত্যুর হার বেশি।

আপনার মতামত জানানঃ