ক্রাইম পেট্রোল বিডি  »  খেলাধুলা   »   বার্সেলোনায় মেসির অর্জন

বার্সেলোনায় মেসির অর্জন

আগস্ট ২৬, ২০২০ - ১১:৫১ পূর্বাহ্ণ

মেসিকে ঘিরেই হতো ক্লাব বার্সেলোনার সব পরিকল্পনা। কিন্তু, সেই সুখের ঘরে লেগেছে আগুন। অশান্তির কারণে ১৬ বছর বার্সেলোনার জার্সি গায়ে ঈর্ষনীয় সাফল্যের গল্প রচনা করা মেসি বিদায় জানিয়েছেন কাতালান ক্লাবকে। অথচ এক মেসির অনবদ্য সব নৈপুণ্যে কতোই না সাফল্যের গল্প বার্সেলোনার। ১৬ বছর বার্সেলোনায় প্রাণ ভোমড়া হয়েছিলেন আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর। কতো শত অর্জনের গল্পের জন্ম দিয়েছেন স্প্যানের ক্লাবটির হয়ে। চলুন তাই জেনে আসি এবার।

সুখের ঘরে আগুন লেগেছে। যা কেউ কল্পনাও করতে পারেনি। মেসি ২০০৫ সালে স্প্যানের নাগরিকত্ব পান। তার আগে ২০০০ সালে বার্সেলোনায় পাড়ি জমান। ১৩ বছরের দুরন্ত মেসির ফুটবল দক্ষতা মুগ্ধ বার্সেলোনার মূল ক্লাবে অভিষেক ২০০৪ সালে স্পেনিওলের বিপক্ষে। সেই থেকে শুরু। এরপর থেকে ক্লাব বার্সেলোনার হয়ে যেন রূপ কথার রাজার মতো ফুটবল বিশ্বকে শাসন করে চলেছেন। বার্সেলোনার হয়ে এক রকম মেসি বল নিয়ে ছুটেছেন হ্যামিলিয়নের বাঁশিওয়ালার মতো। তার পেছনে প্রতিপক্ষের ফুটবলার তো বটেই লুটে পড়েছেন শত শত রেকর্ড’ও।

জন্মস্থান আর্জেন্টিনার পর মেসি বলেছিলেন বার্সেলোনাই তার প্রিয়। বাকিটা জীবন এখানেই কেটে দিতে চেয়েছিলেন। কিন্তু, বতর্মান সভাপতির মারিয়া বার্তোমিউ এর সাথে হচ্ছে না বনিবনা। তাই ২০ বছরের সম্পর্ক চুকিয়ে ফেলতে হয়েছেন সংকল্পবদ্ধ।

অথচ একটি ক্লাবের হয়ে মেসি যা করেছেন। তা অন্য কোন ফুটবলার এক জীবনে করতে পারেনি। আর পারবেন কিনা অন্য কেউ তা নিয়ে আছে হাজারো সংশয়। মেসি যা অর্জন এক বার্সেলোনার জন্য লিখেও হয়তো শেষ করা যাবে না সেই সব গল্প। এর মধ্যে উল্লেখযোগ্য কিছু তুলে ধরা হলো।

* লা-লিগার ইতিহাসে এখন পর্যন্ত রেকর্ড সর্বোচ্চ ৪৪৪টি গোলের মালিক মেসি।

* ২০১২ সালে এ মৌসুমে কোন ক্লাবের হয়ে রেকর্ড ৭৯টি গোল করেছেন মেসি।

* কোন ক্লাবের একমাত্র ফুটবলার হিসেবে অন্তত ১০ মৌসুমে ৪০টি করে গোলের রেকর্ড মেসির।

* একমাত্র ফুটবলার হিসেবে কোন নির্দিষ্ট ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ ১১৫টি গোলের রেকর্ড মেসির।

* ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে ৬ বার ব্যালন ডি’অর পুরস্কার জিতেছেন লিওনেল মেসি।

* সব ধরনের প্রতিযোগীতা মিলে বার্সেলোনার হয়ে ৭৩১ ম্যাচে ৬৩৪টি গোলের রেকর্ড আছে শুধু মেসির।

১০ বার লা-লিগা, চারবার চ্যাম্পিয়ন্স লিগ আর তিনবার ক্লাব বিশ্বকাপ সহ বার্সেলোনাকে ৩৪টি ট্রফি জিতিয়েছেন এই আর্জেন্টাই সুপারস্টার।

এমন এক রত্নকে যত্নে রাখতে পারছেন না বার্সেলোনা। মেনে নিতে পারছেন না ফুটবল পিয়াসিরা। মেসি বার্সেলোনা ছেড়ে দেয়ার ঘোষণা দিলেও, তার এমন সিদ্ধান্ত হয়তো মেনে নিতে পারছেন না তার শত্রুও।

আপনার মতামত জানানঃ