ক্রাইম পেট্রোল বিডি  »  বিনোদন   »   বরেণ্য চিত্র পরিচালক ছটকু আহমেদ করোনা আক্রান্ত

বরেণ্য চিত্র পরিচালক ছটকু আহমেদ করোনা আক্রান্ত

আগস্ট ১৮, ২০২০ - ৯:৩৫ অপরাহ্ণ
ছটকু আহমেদ

ঢাকাই ছবির বরেণ্য চলচ্চিত্রকার ছটকু আহমেদ করোনায় আক্রান্ত হয়ে ইউনাইটেড হাসপাতালে ভর্তি হয়েছেন।

মঙ্গলবার (১৮ আগস্ট) তাকে হাসপাতালে ভর্তি করানো হয়।

বিষয়টি জানিয়েছেন পরিচালক অপূর্ব রানা।

অপূর্ব রানা বলেন, ‘গত ১৬ তারিখে তার করোনার পরীক্ষার রেজাল্ট পজিটিভ আসে। এরপর দুইদিন তাকে বাসায় রাখ হয়। তবে বয়স বেশি হওয়ার কারণে তার পরিবার তাকে হাসপাতালে ভর্তি করান। বর্তমানে তার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে।’

ছটকু আহমেদ ১৯৬২ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’ নামে প্রথম নাটক পরিচালনা করেন। ১৯৬৬ সালে ধারাবাহিক নাটক ‘অমর জীবন’ রচনা করেছেন ও জয় রচিত ও ফাল্গুনী হামিদ প্রযোজিত ‘দিঠি’ নাটক পরিচালনা করেছেন। ১৯৭২ সালের ঋত্বিক ঘটক পরিচালিত ‘তিতাস একটি নদীর নাম’ ছবিতে সহকারী পরিচালক হিসাবে তার চলচ্চিত্র আগমন।

দীর্ঘ ক্যারিয়ারে ছটকু আহমেদ তিন শতাধিক মুক্তিপ্রাপ্ত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন। ছটকু আহমেদ এ পর্যন্ত বেশ কিছু পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র পরিচালনা করেছেন। এগুলোর মধ্যে রয়েছে- মায়া মমতা, সত্যের মৃত্যু নেই, নাত বৌ, রাজদন্ড, গৃহবিবাদ, অত্যাচার, চেতনা, বুকের ভিতর আগুন, মিথ্যার মৃত্যু, বুক ভরা ভালোবাসা, বর্ষা বাদল, শেষ যুদ্ধ, মহা তান্ডব, আজকের রূপবান, প্রতিবাদী মাস্টার।

কর্মজীবনের স্বীকৃতি স্বরূপ ১৯৮৬ সালে গৃহ বিবাদ চলচ্চিত্রের সেরা গীতিকার, কাহিনীকার ও সংলাপ রচয়িতা হিসেবে বাচসাস পুরস্কার লাভ করেন। ১৯৮৯ সালে তিনি ‘সত্য মিথ্যা’ চলচ্চিত্রে শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা হিসেবে বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। তার পরিচালিত সত্যের মৃত্যু নাই চলচ্চিত্রটি বাংলাদেশের সর্বাধিক ব্যবসাসফল চলচ্চিত্রসমূহের মধ্যে অন্যতম।

আপনার মতামত জানানঃ