ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   বন্ধ হচ্ছে না গুয়ান্তানামো বন্দিশালা

বন্ধ হচ্ছে না গুয়ান্তানামো বন্দিশালা

September 16, 2016 - 10:02 AM

আন্তর্জাতিক ডেস্ক : কিউবা উপসাগরের গুয়ান্তানামো বন্দিশালা থেকে কোনো বন্দীকে আমেরিকার মূল ভূখণ্ডে আনা কিংবা কোনো বিদেশি রাষ্ট্রের হাতে প্রত্যার্পণ নিষিদ্ধ করে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে একটি বিল পাস করা হয়েছে। বৃহস্পতিবার বিলটি পাস হওযায় প্রেসিডেন্ট বারাক ওবামার বাকি মেয়াদে ওই বন্দিশালাটি বন্ধ করা যাচ্ছে না।

বিলের পক্ষে ক্ষমতাসীন ডেমোক্র্যাট ও বিরোধী রিপাবলিকান দলের প্রায় সব কংগ্রেসম্যান ভোট দিয়েছেন। বিলের বিরোধিতা করেছেন রিপাবলিকান দলের চারজন আর ডেমোক্র্যাট দলের ১২ জন। বিলটি আইনে পরিণত হতে গেলে এখন অবশ্যই উচ্চকক্ষ সিনেটে পাস হতে হবে। চূড়ান্তভাবে বিলটিতে প্রেসিডেন্ট বারাক ওবামা ভেটো দেবেন বলে হোয়াইট হাউস জানিয়েছে।

বিলটিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট ওবামা ক্ষমতায় থাকাকালে কিংবা নতুন ন্যাশনাল ডিফেন্স অথারাইজেশন অ্যাক্ট পাস না হওয়া পর্যন্ত গুয়ান্তানামো বন্দিশালা থেকে বন্দী স্থানান্তর করা যাবে না। আগামী জানুয়ারি মাসে ওবামা হোয়াইট হাউস ছাড়বেন।

২০০৮ সালের নির্বাচনের সময় বারাক ওবামা গুয়ান্তানামো বন্দিশালা বন্ধের অঙ্গীকার করেছিলেন কিন্তু ক্ষমতায় আসার পর তিনি এ বিষয়ে কিছুই করতে পারেন নি। বন্দিশালা বন্ধের বিষয়ে বারবার রিপাবলিকান দল ওবামার পদক্ষেপে বাধা দিয়েছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকায় সন্ত্রাসী হামলার পর এ কারাগার প্রতিষ্ঠা করা হয় । মার্কিন সংবাদামাধ্যমগুলো জানিয়েছে, ২০০৯ সালের জানুয়ারি পর্যন্ত মুক্তি দেওয়া ১৬১ জন বন্দীর মধ্যে নয়জন সন্ত্রাসী গ্রুপকে সমর্থন দেওয়া শুরু করেছে। এছাড়া সন্দেহভাজন আরো ১১ জন সন্ত্রাসী কর্মকাণ্ডে সম্পৃক্ত হয়েছে। গত সপ্তাহে নতুন করে মুক্তি পাওয়া দুই বন্দীর সন্ত্রাসী গ্রুপে যোগ দেওয়ার বিষয়টি প্রকাশ পায়। এরপরই কারাগারের বন্দীদের মুক্তি না দেওয়ার ব্যাপারে রিপাবলিকানরা আরো কঠোর অবস্থান নেয়।

প্রতিনিধি পরিষদের স্পিকার পল রায়ান বিলটি পাসের পর এক বিবৃতিতে বলেছেন, ‘প্রেসিডেন্টের জন্য যেটি নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষা আমাদের জন্য সেটি আমেরিকানদের নিরাপত্তা নিশ্চিতের বিষয়।

আপনার মতামত জানানঃ