ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতি   »   বন্ধের পর আবারও বেনাপোলে আমদানি-রফতানি শুরু

বন্ধের পর আবারও বেনাপোলে আমদানি-রফতানি শুরু

August 16, 2020 - 12:47 PM
বেনাপোলে আমদানি-রফতানি শুরু

সাপ্তাহিক ছুটি ও জাতীয় শোক দিবস এবং ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে ছুটির পর দুই দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল-পেট্রাপোলের মধ্যে আমদানি-রফতানি কার্যক্রম পুনরায় শুরু হয়েছে।

শুক্র ও শনিবার এ দুই দিন উভয়ই দেশের এ স্থলবন্দর দুটি বন্ধ ছিল।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল আমদানি-রফতানি শুরুর বিষয়টি নিশ্চিত  করে বলেন, বন্ধের কারণে আটকে থাকা পণ্য যাতে ব্যবসায়ীরা দ্রুত খালাস নিতে পারেন সেজন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।

দেশের চলমান ১২টি স্থলবন্দরের মধ্যে সবচেয়ে বড় আর বেশি রাজস্বদাতা বন্দর হলো বেনাপোল। যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়াতে দেশে শিল্প কারখানায় ব্যবহৃত ৭০ শতাংশ কাঁচামাল এ পথে আমদানি হয়ে থাকে। রাজস্ব আয়ে বাণিজ্যিক দিক দিয়ে চট্টগ্রাম বন্দরের পর বেনাপোল বন্দরের অবস্থান।

প্রতিবছর বেনাপোল বন্দর থেকে সরকারের প্রায় ৫ হাজার কোটি টাকা রাজস্ব আসে। আমদানি-রফতানি বাণিজ্যের সাথে সম্পৃক্ত এ বন্দরে কাস্টমস, বন্দর, সিঅ্যান্ডএফ ও ট্রান্সপোর্টসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রায় ১০ হাজার মানুষের কর্মস্থান রয়েছে।

জানা যায়, গত ১৪ আগস্ট সাপ্তাহিক ছুটি ও ১৫ আগস্ট বাংলাদেশে জাতীয় শোক দিবস ও ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে বেনাপোল ও পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ ছিল।

Tags:

আপনার মতামত জানানঃ