ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   বনানী কবরস্থানে শায়িত হলেন সাইদা খানম

একুশে পদকপ্রাপ্ত দেশের প্রথম নারী আলোকচিত্রী

বনানী কবরস্থানে শায়িত হলেন সাইদা খানম

আগস্ট ১৮, ২০২০ - ৩:৫৯ অপরাহ্ণ
সাইদা খানম

রাজধানীর বনানী কবরস্থানে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত হলেন, একুশে পদকপ্রাপ্ত বাংলাদেশের প্রথম নারী আলোকচিত্রী সাইদা খানম । বার্ধক্যজনিত কারণে বনানীর নিজ বাসায় সোমবার দিবাগত রাতে মারা যান তিনি। তার বয়স হয়েছিলো ৮২ বছর।

যে বয়সে সময় কাটানোর কথা বই পড়া ও খেলাধুলা করে, সেই বয়সেই হাতে তুলে নিয়েছিলেন ক্যামেরা। মাত্র ১৩-১৪ বছর বয়সে লেন্সের সঙ্গে সখ্য। বাংলাদেশের প্রথম নারী আলোকচিত্রী সাইদা খানমের ক্যামেরার সাথেই সংসার ছিলো দীর্ঘ ৬৫ বছর।

সাইদা খানমের পৈতৃক বাড়ি ফরিদপুরের ভাঙায় হলেও জন্ম পাবনায়, ২৯ ডিসেম্বর ১৯৩৭ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্য ও লাইব্রেরি সায়েন্সে মাস্টার্স করেন তিনি। স্থিরচিত্রী হিসেবে যখন কাজ শুরু করেন, সেই সময়ে পূর্ব বাংলায় তিনিই ছিলেন একমাত্র ও প্রথম নারী আলোকচিত্রী। কাছের দূরের সব মানুষের কাছেই তিনি সমান সজ্জন।

‘বেগম’ পত্রিকার মাধ্যমে আলোকচিত্র সাংবাদিক হিসেবে কাজ শুরু করেন স্থিরচিত্রের এই কারিগর। অস্কারজয়ী সত্যজিৎ​ রায়ের তিনটি ছবিতে আলোকচিত্রী হিসেবেও কাজ করেন তিনি। তার ক্যামেরার লেন্সে ধরা পড়েছেন নীল আমস্ট্রং, অ্যাড্রিন অলড্রিনস জুনিয়র, মাইকেল কলিন্স থেকে শুরু করে সত্যজিৎ রায়, কাজী নজরুল ইসলাম।

ছবি তোলার পাশাপাশি করেছেন লেখালেখিও। একুশে পদক, ইউনেস্কো এওয়ার্ড, অনন্যা শীর্ষ ১০ পুরষ্কারসহ দেশ-বিদেশে নানা পুরষ্কারে ভূষিত হয়েছেন বরেণ্য এই শিল্পী।

আপনার মতামত জানানঃ