ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   বকেয়া পরিশোধের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া পরিশোধের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

September 27, 2016 - 9:50 AM

নিজস্ব প্রতিবেদক : বন্ধ ঘোষণা করা মেসার্স প্রিন্স গার্মেন্টস প্রাইভেট লিমিটেডের শ্রমিকদের বেতন-ভাতাসহ আইনানুগ পাওনা পরিশোধের দাবিতে বিক্ষোভ করেছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিল শেষে সমাবেশ করেন শ্রমিকেরা।

শ্রমিকেরা অভিযোগ করেন, মেসার্স প্রিন্স গার্মেন্টস প্রাইভেট লিমিটেড কর্তৃপক্ষ শ্রমিক অধিকারের ব্যাপক লঙ্ঘন করেছে। কর্তৃপক্ষ নিয়ম অনুযায়ী সাপ্তাহিক ছুটি দিত না, শ্রমিকদের অকথ্য ভাষায় গালিগালাজ ও শারিরীক নির্যাতন করত, নারী শ্রমিকদেরও লাঞ্ছিত করত।

মাসিক বেতন আইন অমান্য করে ১০ তারিখের পরে দেওয়া হতো। কারখানায় গর্ভবতী নারী শ্রমিকদের মাতৃকল্যাণ ছুটি দেওয়া হতো না। এমন কি যেসব শ্রমিক ২০-৩০ বছর ধরে চাকরি করে তাদের বাৎসরিক ছুটির টাকাও দেওয়া হতো না।

রাজধানীর বাংলা বাজারে অবস্থিত মেসার্স প্রিন্স গার্মেন্টস প্রাইভেট লিমিটেডে মোট শ্রমিক সংখ্যা ছিল ২৫০ জন। কারখানার মালিক শ্রমিকদের বেতন-ভাতা ও ক্ষতিপূরণের টাকা পরিশোধ না করে গত ৪ সেপ্টেম্বর বেআইনিভাবে বন্ধ ঘোষণা করে বলে অভিযোগ করেন শ্রমিকেরা।

ফেডারেশনের সহসভাপতি মো. ফারুক খানের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক শাফিয়া পারভীন, কেন্দ্রীয় নেতা আরিফা আক্তার, মো. কবির হোসেন, মো. রফিকুল ইসলাম রফিক প্রমুখ।

আপনার মতামত জানানঃ