ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   ফেসবুকে গুজব ছড়ানো সবাই শনাক্ত: স্বরাষ্ট্রমন্ত্রী

ফেসবুকে গুজব ছড়ানো সবাই শনাক্ত: স্বরাষ্ট্রমন্ত্রী

নভেম্বর ৩, ২০১৯ - ৫:৫৪ অপরাহ্ণ

মোঃ মিজানুর রহমান মিজান; বিশেষ সংবাদদাতাঃ ফেসবুকের মাধ্যমে গুজব ছড়িয়ে যারা অপপ্রচার করছে তাদের সবাইকে শনাক্ত করা সম্ভব হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

রোববার (০৩ নভেম্বর) সচিবালয় বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত ‘বিএসআরএফ সংলাপ’ অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ফেসবুকে যেভাবে গুজব রটানো হয় এবং যার যেটা ইচ্ছা সেটাই প্রকাশ করে। আমরা কিন্তু বারবার বলে আসছি যা সত্য বা যা তথ্য আছে সেটাই, তথ্যের বাইরে কিছু দেবেন না। নিজের কাছে নিজে প্রশ্ন করুন এটা ঘটতে পারে কি পারে না। নিজের কাছে নিজে প্রশ্ন করলে উত্তরটা পেয়ে যাবেন।

তিনি বলেন, এসব গুজব দিয়ে যারা জাল সৃষ্টি করতে চায়, তাদের একটা উদ্দেশ্য থাকে। তাদেরকে হুঁশিয়ার করছি এবং সবাইকে জানাতে চাই গুজবে বিশ্বাস করবেন না।

মন্ত্রী বলেন, যারা এ ধরনের কাজ করছেন, আমরা কিন্তু সবাইকে শনাক্ত করতে পারছি, এধরনের কাজ যারা করবেন কিংবা করছেন- এটুকুই বলবো হয়তো দুইদিন সময় বেশি লাগছে, কিন্তু আমরা শনাক্ত করছি। বিচারের মুখোমুখি তাদের আমরা করবো।

যারা ফেসবুক ব্যবহার করেন তাদেরকে সাবধানতা অবলম্বন করার জন্য আনুরোধ জানানো হয়েছে বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, অনুরোধ রাখবো এই কারণে, আপনার লেখাটির মাধ্যমে আপনি যে একটা ক্ষতি করে ফেলছেন, যে একটা ঘটনা ঘটিয়ে ফেলছেন। এটা হয়তো আপনি নিজেও জানেন না। আপনার অজান্তে এই জিনিসগুলো হচ্ছে।

ফেসবুক ব্যবহারকারীদের সাবধানতা অবলম্বন করার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, যেগুলো সত্যিকারের ঘটনা, সেগুলোর তথ্য রয়েছে সেগুলো প্রকাশ করুন। অন্য কিছু প্রকাশ করবেন না।

ফেসবুকের মাধ্যমে নিজে বিভ্রান্তির একটি উদাহরণ দিয়ে বলেন, ভোলায় একজনকে পেটানো হচ্ছে। এমন একটি ভিডিও দেখে আমি বলি এদেরকে গ্রেফতার করা হয়েছে কিনা- জানানো হয় ঘটনা দুই বছর আগের।

‘দুই বছর আগের ঘটনা নতুন করে এখন ভাইরাল হয়েছে। তিনি যখন দিলেন উল্লেখ করা উচিত ছিলো যে ঘটনাটি অমুক সময়ের অমুক দিনের। তাহলে জনগণের একটি আস্থা থাকতো যে, ফেসবুক যে তথ্য দিচ্ছে তা সঠিক দিয়েছে।’

জঙ্গি সংগঠন সবসময় আমরা নিষিদ্ধ করে আসছি জানিয়ে মন্ত্রী বলেন, অতি সম্প্রতি যেটা নিষিদ্ধ হতে যাচ্ছে তার নাম ‘আল্লার দল’। এরকম কিছু আমাদের কাছে তথ্য আসছে যে তারা ‘আল্লার দল’ বলে প্রচার প্রচারণা করছে। লিফলেট ছেড়েছে, সেজন্য এই নিষিদ্ধের কথা আসছে।

আপনার মতামত জানানঃ