ক্রাইম পেট্রোল বিডি  »  Uncategorized   »   ফেনীতে বই মেলা উদ্বোধন

ফেনীতে বই মেলা উদ্বোধন

September 27, 2016 - 3:33 PM

সৈয়দ মনির অাহমদ,  ফেনী।
ফেনীতে ‘কৈশোর তারুণ্যে বই’ শীর্ষক তিনদিনের বইমেলা আজ মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) ফেনী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে শুরু হয়েছে।

এতে প্রধান অতিথি ছিলেন ফেনী জেলা প্রশাসক মো. আমিন উল আহসান।
ফেনী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুব্রত নাথের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সময় টিভির বার্তা প্রধান তুষার আবদুল্লাহ, ফেনী সরকারী কলেজের সাবেক অধ্যাপক রফিক রহমান ভূঁঞা ও কথাসাহিত্যিক স্বকৃত নোমান।

সময় টিভি ফেনী ব্যুরো চীফ বখতেয়ার মুন্নার সঞ্চালনায় বক্তব্য রাখেন লেখক জয়নাল  হোসেন, প্রকাশক মিলন কান্তি নাথ, সৈয়দ জাকির হোসেন, মাহরুখ মহিউদ্দিন, ফেনী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হোসনে আরা বেগম, রামপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হোসেন, ফেনী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ, ফেনী সরকারী কলেজের ছাত্রী নাফিজা তাসনিম খানম তিশা ও ফেনী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী আফরা ইবনাত প্রান্তি।

এসময় কালেরকন্ঠ ফেনী প্রতিনিধি আসাদুজ্জামান দারা, বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ফেনী প্রতিনিধি শওকত মাহমুদ, কবি মনজুর তাজিম, ইকবাল চৌধুরী, শাবিহ মাহমুদ, উত্তম দেবনাথ, ফেনীর স্থানীয় লেখক, কবি ও সাংবাদিকসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং বিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সাংবাদিক ও লেখক তুষার আব্দুলাহ বলেন, একুশে বইমেলায় যে বইগুলো প্রকাশিত হয়। অনেকের পক্ষে ঢাকায় গিয়ে অংশগ্রহণ সম্ভব হয় না। সে বইগুলো এ মেলায় পাওয়া যাবে। আমরা চাই শিক্ষার্থীরা আমাদের ডাকুক। বই থাকবে শিক্ষার্থীদের বালিশের পাশে ও পাঠ্য বইয়ের ভাঁজে। আমরা চাই তারা বাধ্য করুক বইমেলা করতে।

জেলা প্রশাসক মো. আমিন উল আহসান বলেন, বইয়ের বিকল্প নেই। বইয়ের স্পর্শ স্মৃতি ভার্চুয়াল জগতের চেয়ে অনেক স্থায়ী। বই বাছাই করে পড়তে হবে। বর্তমান প্রধানমন্ত্রী দেশের নাগরিকদের প্রতি দায়িত্ববান। তাই অন্যান্য অনুষ্ঠানকে বাদ দিয়ে তিনি রীতিমত শিশু ও শিক্ষার্থীদের সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য সবসময় মুখিয়ে থাকেন এবং তাঁর সর্বোচ্চ অংশগ্রহন থাকে। কৈশোরকে রঙ্গিন করতে হলে বই পড়তে হবে। এ প্রজন্মের ছাত্র-ছাত্রীরা শুধুমাত্র পরীক্ষার্থী না হয়ে শিক্ষার্থী হতে হবে।

বইমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানগুলো হলো অনন্যা, অনুপম প্রকাশনী, অ্যাডর্ন পাবলিকেশন, ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, ইকরিমিকরি, কাকলী প্রকাশনী, জাগৃতি প্রকাশনী, প্রতীক প্রকাশনা সংস্থা, প্রথমা প্রকাশন, বিশ্বসাহিত্য কেন্দ্র, বেঙ্গল পাবলিকেশনস্, সময় প্রকাশন ও সংহতি প্রকাশন।

জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির উদ্যোগে এবং ফেনী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের আয়োজনে মেলায় ১২টি স্টলে দেশের স্বনামধন্য লেখক ও প্রকাশনীর বই সমৃদ্ধ করেছে।

শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত মেলায় জেলা শহরের বিভিন্ন বিদ্যালয়ের আগত ছাত্র-ছাত্রীরা বইয়ের স্টলগুলো ঘুরে দেখে এবং কিনতে দেখা যায়। মেলা চলবে আগামী ২৯ সেপ্টেম্বর প্রতিদিন সকাল ৯টা-বিকেল ৪টা পর্যন্ত।

আপনার মতামত জানানঃ