ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   ফাও-এর সম্মেলনে যোগ দিতে ইতালি গেছেন বাণিজ্যমন্ত্রী

ফাও-এর সম্মেলনে যোগ দিতে ইতালি গেছেন বাণিজ্যমন্ত্রী

October 2, 2016 - 1:30 PM

বিশেষ প্রতিবেদক : চতুর্থ ‘মিনিস্ট্রিয়াল মিটিং অন এগ্রিকালচারাল কমোডিটি মার্কেটস অ্যান্ড প্রাইজ অ্যাট এফএও’ শীর্ষক সম্মেলনে যোগ দিতে রোববার সকালে ঢাকা ত্যাগ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

আগামী ৩ অক্টোবর ইতালির রোমে বৈঠক অনুষ্ঠিত হবে। বাণিজ্যমন্ত্রী ৭ অক্টোবর দেশে ফিরবেন বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মহাপরিচালক জোসে গ্রাজিয়ানো দা সিলভার আমন্ত্রণে বাণিজ্যমন্ত্রী বৈঠকে যোগদান করছেন। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় হলো ‘লং-টার্ম কমোডিটি প্রাইজ ট্রেন্ডস অ্যান্ড সাসটেইনেবল এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট’।

বিশ্বে কৃষি ও কৃষিজাত পণ্য বহুমূখীকরণে চ্যালেঞ্জ অনেক। এসডিজি-২০৩০ অর্জনে দারিদ্র্য ও ক্ষুধা নিরসনে একযোগে কাজ করার অঙ্গীকার করেছে বাংলাদেশ। এ জন্য কৃষিপণ্য উৎপাদন বৃদ্ধির পাশাপাশি নিরাপদ ও পুষ্টিকর খাদ্য উৎপাদন করে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এ সব বিষয়ের উপর আলোচনা ও সিদ্ধান্ত হবে এ সম্মেলনে।

আন্তর্জাতিক কৃষি পণ্যের বাজার খুবই অস্থিতিশীল। এসডিজি-২০৩০ অর্জনের ক্ষেত্রে খাদ্য নিরাপত্তা গুরুত্বপূর্ণ। বাংলাদেশের বিপুল জনগোষ্ঠীর জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং উৎপাদিত খাদ্য পণ্যের উপযুক্ত মূল্য নিশ্চিত করা গুরুত্বপূর্ণ বিষয়। এ মিটিংয়ে খাদ্য নিরাপত্তা, কৃষি পণ্য উৎপাদন, বিপণন এবং মূল্য স্থিতিশীলতার বিষয়ে বিস্তারিত আলোচনা হবে। এ কারণে বাংলাদেশের জন্য বৈঠক গুরুত্বপূর্ণ।

আপনার মতামত জানানঃ