ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   প্রেসক্লাবে সাংবাদিক রাহাত খানের প্রথম জানাজা

একুশে পদকপ্রাপ্ত কথা সাহিত্যিক

প্রেসক্লাবে সাংবাদিক রাহাত খানের প্রথম জানাজা

আগস্ট ২৯, ২০২০ - ১০:৩১ পূর্বাহ্ণ
সাংবাদিক রাহাত খান

একুশে পদকপ্রাপ্ত খ্যাতিমান কথা সাহিত্যিক-সাংবাদিক রাহাত খানের প্রথম নামাজে জানাজা হবে আজ বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে। এরপর মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করার কথা রয়েছে। গতরাত সাড়ে ৮টার দিকে ইস্কাটন গার্ডেনে নিজ বাসায় মারা যান এই গুণিজন। তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

হৃদরোগ ডায়াবেটিসসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন রাহাত খান। গুরুতর অসুস্থ হলে বিশ জুলাই তাকে রাজধানীর বারডেম হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর পাঁজরে গভীর ক্ষত ধরা পড়ে। শ্বাসকষ্ট দেখা দিলে তাকে আইসিইউতে ভর্তি করা হয়। কিন্তু এরপরে অস্ত্রোপচারের প্রয়োজন হলে শারীরিক অবস্থা ভালো না থাকায় তাকে বাসাতেই চিকিৎসা দেয়া হয়। শুক্রবার রাত সাড়ে আটটায় ৮০ বছর বয়সে মারা যান তিনি।

বারডেমের হিমঘরে তাঁর মরদেহ রাখা হয়েছে। শনিবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। এরপর তাঁর শেষ ইচ্ছে অনুযায়ী মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করার কথা রয়েছে।

১৯৮০ সালে কিশোরগঞ্জে জন্ম নেন জনপ্রিয় কথাসাহিত্যিক ও সাংবাদিক রাহাত খান। ১৯৬৯ সালে দৈনিক সংবাদ পত্রিকায় দিয়ে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি দৈনিক ইত্তেফাকে যোগ দেন। তাঁর সম্পাদনায় প্রকাশিত হয় দৈনিক বর্তমান পত্রিকা।

খ্যাতিমান কথা সাহিত্যিক রাহাত খান ১৯৯৬ সালে একুশে পদকে ভূষিত হন, বাংলা একাডেমি সাহিত্য পুরুস্কার পান ১৯৭৩ সালে। তাঁর উপন্যাস ও গল্পগ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হলো অনিশ্চিত লোকালয়, অমল ধবল চাকরি, ছায়া দম্পতি, মন্ত্রীসভার পতন ইত্যাদি।

সবশেষ দৈনিক প্রতিদিনের সংবাদ পত্রিকায় সম্পাদকের দায়িত্ব পালন করছিলেন তিনি।

Tags:

আপনার মতামত জানানঃ