ক্রাইম পেট্রোল বিডি  »  প্রযুক্তি   »   প্রাণের সন্ধানে নিরাপদে মঙ্গলপৃষ্ঠে অবতরণ নাসার রোবটযানের

প্রাণের সন্ধানে নিরাপদে মঙ্গলপৃষ্ঠে অবতরণ নাসার রোবটযানের

February 19, 2021 - 11:39 AM

প্রাণের সন্ধানে নিরাপদে মঙ্গলপৃষ্ঠে অবতরণ করেছে নাসার রোবটযান ‘পারসিভিয়ারেন্স’। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বাংলাদেশ সময় গতকাল বৃহস্পতিবার দিনগত রাত ২টা ৫৫ মিনিটে মঙ্গলগ্রহণের পৃষ্ঠে অবতরণ করে ‘পারসিভিয়ারেন্স’ যানটি।

নাসার এই অভিযান প্রকল্পের উপব্যবস্থাপক ম্যাট ওয়ালেস বলেন, ‘সুখবর হলো, যানটি বহাল তবিয়তে আছে।’

‘পারসিভিয়ারেন্স’ রোভারটি মঙ্গলপৃষ্ঠে সফল অবতরণ করতেই উল্লাসে ফেটে পড়েন ক্যালিফোর্নিয়া অবস্থিত নাসার অভিযানের নিয়ন্ত্রণ কেন্দ্রের প্রকৌশলীরা।

ছয় চাকার রোবটযানটি আগামী অন্তত দুই বছর মঙ্গলগ্রহে প্রাণের অস্তিত্ব আছে কি না সে খোঁজ করবে। ‘পারসিভিয়ারেন্স’ যেখানে নেমেছে সে স্থানের নাম দেওয়া হয়েছে ‘জেজেরো’। ধারণা করা হয় সেখানে শত শত কোটি বছর আগে বিশাল এক হ্রদ ছিল। যেহেতু সেখানে পানি ছিল বলে ধারণা করা হচ্ছে, তাই সেখানে প্রাণের অস্তিত্বও মিলবে বলে নাসার বিজ্ঞানীরা ধারণা করছেন। ‘পারসিভিয়ারেন্স’ রোবটযানটি পৃথিবী থেকে তার ৪৭ কোটি মাইল পথের যাত্রা শুরু করেছিল সাত মাস আগে।

এর আগে এত উন্নত যন্ত্রপাতি নিয়ে কোনো গ্রহে বৈজ্ঞানিক মিশন পাঠানো হয়নি কিংবা এত সম্ভাবনাময় কোনো স্থানকে লক্ষ্য করে কোনো রোবটও এর আগে কখনও মঙ্গলে নামানো হয়নি।

পারসিভিয়ারেন্স যেখানে নেমেছে সেই জেজেরো গহ্বরের ধূলাবালুর মধ্য থেকে নমুনা সংগ্রহ করবে রোবটযানটি, যা বিশ্লেষণ করে দেখা হবে গ্রহটিতে অতীতে জৈব কোনো কর্মকাণ্ডের হদিস ছিল কি না। এগুলোর মধ্য থেকে সবচেয়ে লক্ষণযুক্ত ও সম্ভাবনাময় নমুনা পৃথিবীতে পাঠানো হবে ভবিষ্যৎ মিশনের প্রস্তুতির জন্য।

Tags:

আপনার মতামত জানানঃ