ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   প্রথমবারের মতো হিজড়া সিনেটর পেল যুক্তরাষ্ট্র

প্রথমবারের মতো হিজড়া সিনেটর পেল যুক্তরাষ্ট্র

নভেম্বর ৬, ২০২০ - ৯:৪১ অপরাহ্ণ

মার্কিন নির্বাচনে প্রথমবারের মতো হিজড়া সম্প্রদায়ের কেউ সিনেটর নির্বাচিত হয়েছেন এবারই প্রথম। ডেমোক্র্যাট দলের স্যারা ম্যাকব্রাইট নামের এ সদস্যের বয়স ৩০। তবে তিনি ছাড়াও এবার তৃতীয় লিঙ্গের প্রর্থী জয়ের খবর রয়েছে প্রতিনিধি পরিষদে।

স্যারা ম্যাকব্রাইট হিউমান রাইটস ক্যাম্পেইন নামে এলজিবিটিকিউ বা সমকামী, উভকামী ও হিজড়া সম্প্রদায়ের অধিকার নিয়ে আন্দোলনকারী একটি সংগঠনের প্রচার সচিব, এবং প্রেসিডেন্ট ওবামা ক্ষমতায় থাকাকালীন তিনি হোয়াইট হাউসে শিক্ষানবীশ হিসাবে কাজ করেছেন।

২০২০-র উত্তেজনাপূর্ণ নির্বাচনে হাতে গোণা যে কয়জন প্রার্থী ইতিহাস গড়েছেন স্যারা ম্যাকব্রাইট তাদের একজন। তিনি হতে চলেছেন আমেরিকান রাজনীতিতে সর্বোচ্চ পদে একজন ট্রান্সজেন্ডার বা হিজড়া সম্প্রদায়ের সদস্য।

জয়ের পর স্যারা ম্যাকব্রাইট এক টুইট বার্তায় বলেছেন, ‘আমি আশা করব আমার বিজয় এলজিবিটিকিউ সম্প্রদায়ের মানুষের কাছে এই বার্তা পৌঁছে দেবে যে আমেরিকান গণতন্ত্র সবার জন্য জায়গা করে দেবার মানসিকতা রাখে।’

তিনি সিনেটের প্রথম ট্রান্সজেন্ডার সদস্য হিসাবে ইতিহাস সৃষ্টি করলেও আমেরিকার রাজনীতিতে এবারের নির্বাচনে তিনিই এই সম্প্রদায়ের একমাত্র প্রতিনিধি নন, যাকে ভোটাররা জয়যুক্ত করেছে।

ভারমন্ট থেকে ২৬ বছরের ট্রান্সজেন্ডার টেলার স্মল নির্বাচিত হয়েছেন প্রতিনিধি পরিষদ বা হাউস অফ রেপ্রেজেনটিটিভে আর ক্যানসাস থেকে প্রতিনিধি পরিষদে নির্বাচিত হয়েছেন প্রথম কৃষ্ণাঙ্গ ট্রান্সজেন্ডার স্টেফানি বায়ার্স। সূত্র: বিবিসি

আপনার মতামত জানানঃ