ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   প্রথমবারের মতো বাধা পেল তুরস্ক

প্রথমবারের মতো বাধা পেল তুরস্ক

August 28, 2016 - 6:24 AM

সিরিয়ায় কুর্দিদের ওপর হামলার চার দিনের মাথায় প্রথমবারের মতো বাধা পেল তুরস্ক। কুর্দি যোদ্ধাদের হামলায় এক তুর্কি সেনা নিহত হয়েছেন। শনিবার সীমান্তবর্তী জারাবলুস এলাকায় এ হামলার ঘটনা ঘটে।

 

গত সপ্তাহে তুরস্কের একটি শহরে দাঙ্গা পুলিশের সদর দপ্তরে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। এ ঘটনায় কেউ দায় স্বীকার না করলেও তুর্কি সরকার এর জন্য নিষিদ্ধঘোষিত কুর্দিদের সংগঠন কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টিকে (পিকেকে) দায়ী করেছে। এর পরই বুধবার সিরিয়ার সীমান্তবর্তী এলাকাগুলোতে সন্ত্রাসী গোষ্ঠী আইএস ও পিকেকের বিরুদ্ধে সামরিক অভিযানে নামে তুর্কি সেনাবাহিনী।

 

যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, শনিবার তুরস্ক সীমান্তবর্তী আরনাহ গ্রামে বিমান হামলা চালিয়েছে। এই গ্রামটি সম্প্রতি যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ার বিদ্রোহীদের জোট সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) দখল করেছে। আর এসডিএফের সঙ্গে কুর্দিদের সংগঠন ওয়াইপিজের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

 

ওয়ালিদিমিন ভ্যান উইলগেনবার্গ নামে কুর্দি নিয়ন্ত্রিত শহর কামিশলির একজন বিশ্লেষক বলেছেন, এসডিএফের যোদ্ধারা তুর্কি সেনাবাহিনীর একটি ট্যাংক উড়িয়ে দিয়েছে বলে খবর বেরিয়েছে।

 

এদিকে তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, জারাবলুসে রকেট হামলায় এক তুর্কি সেনা নিহত হয়েছেন। সেনাবাহিনীর সূত্র জানিয়েছে, কুর্দি ওয়াইপিজের দখলকৃত এলাকা থেকে এ রকেট হামলা চালানো হয়েছিল।

আপনার মতামত জানানঃ