ক্রাইম পেট্রোল বিডি  »  প্রধান সংবাদ   »   প্রতিমা বিসর্জনে শেষ হলো দুর্গাপূজা

প্রতিমা বিসর্জনে শেষ হলো দুর্গাপূজা

October 11, 2016 - 2:50 PM

নিজস্ব প্রতিবেদক : দেবী দুর্গাকে বিসর্জনের মধ্য দিয়ে সনাতন ধর্মাম্বলীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শেষ হলো।

মঙ্গলবার বিকাল সোয়া ৪টার দিকে রাজধানীর ওয়াইজঘাটে টিকাটুলীর ভোলানাথ গিরি আশ্রম পূজামণ্ডপের প্রতিমা বিসর্জন দেওয়া হয়। এই বিসর্জনের মধ্য দিয়ে রাজধানীতে বির্সজন শুরু হয়।

এর আগে সকাল থেকে রাজধানীর বিভিন্ন পূজামণ্ডপ থেকে প্রতিমা ট্রাকে করে নিয়ে এসে পলাশীর মোড়ে সারি করে রাখা হয়। সেখানে বাদ্যের তালে উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নিরাপত্তার মধ্য দিয়ে রাজধানীতে বিকেল ৩টা ৫০ মিনিটে বিসর্জন যাত্রা শুরু হয়। প্রশাসনের নির্দেশনা অনুযায়ী প্রতিমাগুলো বুড়িগঙ্গা নদীতে বিসর্জন দেওয়ার জন্য নিয়ে যাওয়া হয়। পথে অনেক নারী পুরুষ সারিবদ্ধভাবে দাঁড়িয়ে প্রতিমাকে বিদায় জানান।

সবচেয়ে বেশি প্রতিমা বিসর্জন হয় সদরঘাটে বুড়িগঙ্গা নদীতে। প্রতিমা ঘাটে নিয়ে আসার পর শেষবারের মতো ধুপধুনো নিয়ে আরতিতে মেতে ওঠেন ভক্তরা। শেষে পুরোহিতের মন্ত্রপাঠের মধ্য দিয়ে দেবীকে নৌকায় তুলে বিসর্জন দেওয়া হয়।

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, রাজধানীতে যানজট এড়াতে ও নিরাপত্তা ব্যবস্থা সমুন্নত রাখতে একসঙ্গে সব প্রতিমা বিসর্জনে নেওয়ার সিদ্ধান্ত হয়। বিজয়া শোভাযাত্রা সন্ধ্যার মধ্যে শেষ করে রাত ৯টার মধ্যে প্রতিমা বিসর্জন শেষ করার আহ্বান জানিয়েছিল বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। বিজয়ার পরের দিনই আশুরা। তাই উভয় ধর্মীয় উৎসবের পবিত্রতা রক্ষায় রাত ৯টার মধ্যে প্রতিমা বিসর্জন দেওয়ার আহ্বান জানানো হয়।

আপনার মতামত জানানঃ