ক্রাইম পেট্রোল বিডি  »  সারা বাংলা   »   প্রকাশ্যে এলো কুয়াকাটায় সমুদ্র তলদেশের সাবমেরিন ক্যাবল

প্রকাশ্যে এলো কুয়াকাটায় সমুদ্র তলদেশের সাবমেরিন ক্যাবল

আগস্ট ২১, ২০২০ - ৬:১৭ অপরাহ্ণ
সাবমেরিন ক্যাবল

পটুয়াখালীর কুয়াকাটায় মাটির নিচ থেকে বেরিয়ে পড়েছে সমুদ্র থেকে উঠে আসা দেশের দ্বিতীয় সাব-মেরিন ল্যান্ডিং স্টেশনের হাই ভোল্টেজ ডিসি পাওয়ারের সংযোগ ক্যাবল । কুয়াকাটা সমুদ্র সৈকতের জিরো পয়েন্টের সামান্য পূর্বদিকে বেরিয়ে আসা এ ক্যাবল যেকোনো অসাবধানতায় ক্ষতি সাধিত হলে বিচ্ছিন্ন হয়ে বন্ধ হয়ে যেতে পারে ল্যান্ডিং স্টেশনের সব ধরনের সার্ভিস।

ধারণা করা হচ্ছে বৃহস্পতিবার (২০ আগস্ট) দুপুর দুটার সময় অস্বাভাবিক জোয়ারের ঢেউয়ের ঝাপটায় বালুক্ষয়ের ফলে মাটির অগভীরে থাকা এ ক্যাবল বেরিয়ে এসেছে।

এ বিষয় কুয়াকাটা সিবিচে থাকা সাবমেরিন ক্যাবলের কর্তৃপক্ষ কিছু বলতে রাজি হয়নি। তবে তারা জানায়, এটি একটি প্রাকৃতিক দুর্ঘটনা। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে পর্যবেক্ষণ করেছি। বিষয়টি ঊর্ধ্বতনদের জানানো হয়েছে। বর্তমানে সার্বক্ষণিক নজরদারির জন্য সিকিউরিটি গার্ড নিযুক্ত করা হয়েছে। কুয়াকাটা পর্যটন পুলিশকে এ কাজে সম্পৃক্ত করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে শুক্রবার অথবা শনিবার সংস্কার কাজ শুরু করা হবে।

ঢেউয়ের তাণ্ডবে উপড়ে পড়ছে গাছপালা। প্রচণ্ড ঢেউয়ের তাণ্ডব ও স্রোতের তোরে ক্ষুদ্র ব্যবসায়ীদের তিলে তিলে গড়া স্বপ্ন গুলোও ভেসে যাচ্ছে ঢেউয়ের সাথে। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বনবিভাগের রিজার্ভ ফরেস্ট, ঝাউবন ও জাতীয় উদ্যান। ভাঙন রোধে পৌর কর্তৃপক্ষের সক্ষমতা না থাকার কথা জানালেন।

Tags:

আপনার মতামত জানানঃ