ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতি   »   পেট্রো-কেমিক্যাল শিল্পখাতে ভারতীয় বিনিয়োগের আহ্বান

পেট্রো-কেমিক্যাল শিল্পখাতে ভারতীয় বিনিয়োগের আহ্বান

September 2, 2016 - 7:56 AM

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের ক্রমবর্ধমান জ্বালানির চাহিদা মেটাতে পেট্রোলিয়াম ও পেট্রো-কেমিক্যাল শিল্পখাতে বিনিয়োগে এগিয়ে আসতে ভারতীয় উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

শুক্রবার শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আবদুল জলিলের গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি জানানো হয়, গতকাল কেমিক্যাল ও পেট্রো-কেমিক্যাল বিষয়ে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে এ আহ্বান জানান শিল্পমন্ত্রী। মুম্বাইয়ের বোম্বে এক্সিবিশন সেন্টারে এ গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়।

আমির হোসেন আমু বলেন, ‘কৌশলগত ভৌগলিক অবস্থানের কারণে বাংলাদেশ বিদেশি বিনিয়োগের প্রাণকেন্দ্রে পরিণত হয়েছে। সরাসরি বিদেশি বিনিয়োগ উৎসাহিত করতে সরকার দেশি-বিদেশি উদ্যোক্তাদের সমান সুযোগ দিচ্ছে। সরকার বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার বাজারের বিনিয়োগ, স্থানীয় ব্যাংক থেকে মূলধনী ঋণ গ্রহণ, স্থায়ীভাবে বসবাসের অনুমোদন, শতভাগ মুনাফা ও লভ্যাংশ স্থানান্তর কিংবা পুনঃবিনিয়োগ, শুল্ক অবকাশ, তিন বছর পর্যন্ত ব্যক্তি আয় করের অব্যাহতি, অর্থনৈতিক অঞ্চলে ভূমি বরাদ্দ, দ্বৈতকর অব্যাহতি, অগ্রাধিকারখাতে বিনিয়োগে নগদ প্রণোদনাসহ বেশ কিছু সুবিধা দিয়েছে।

এসব সুযোগ কাজে লাগিয়ে বাংলাদেশের উদীয়মান শিল্পখাতে ভারতীয় উদ্যোক্তারা বিনিয়োগে এগিয়ে আসতে পারে বলে তিনি মন্তব্য করেন।

ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির জাতীয় রাসায়নিক কমিটির চেয়ারম্যান দীপক সি মেহতার সঞ্চালনায় বৈঠকে ভারতের কেমিক্যাল ও ফার্টিলাইজারমন্ত্রী অনন্ত কুমার, রসায়ন, সার, সড়ক যোগাযোগ ও নৌপরিবহন প্রতিমন্ত্রী মানসুখ এল. মানদাভিয়া, ওডিশা প্রদেশের শিল্পমন্ত্রী দেবীপ্রসাদ মিশ্র প্রমুখ ছিলেন।

আপনার মতামত জানানঃ