ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   পেটের চর্বি কমাতে পাকা কলা

পেটের চর্বি কমাতে পাকা কলা

নভেম্বর ২২, ২০২০ - ৩:১৬ অপরাহ্ণ

পেটের চর্বি নিয়ে অনেকেই দুশ্চিন্তায় থাকেন। সঙ্গে অতিরিক্ত ওজন হলে তো কথাই নেই। ওজন কমাতে অনেকেই খাবার খাওয়া কমিয়ে দেন কিংবা বন্ধ করে দেন। অনেকেই ব্যস্ত থাকেন শরীর চর্চা নিয়ে।

আসলে শরীরের অন্যান্য অংশের মেদ কমলেও অনেক চেষ্টার পরে পেটের মেদ কমে না। তবে খাবার তালিকা মেনে চললে এবং ওয়ার্ক আউট করলে পেটের মেদ কমানো সম্ভব।

পেটের মেদ বা ভুড়ি কমায় এমন একটি কার্যকরী খাবার পাকা কলা। বলা যায় পেটের মেদ কমাতে পাকা কলার জুড়ি মেলা ভার।

ওয়েট ম্যানেজমেন্ট প্রোগ্রাম অব আটলান্টা তাদের একটি গবেষণাপত্রে পেটের মেদ কমাতে পাকা কলার ভূমিকার কথা জানিয়েছে। বলা হয়েছে, প্রতিদিন দুইটি পাকা কলা খেলে ভুঁড়ি কমবেই ।

* পাকা কলায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। পটাশিয়াম শরীরে পানি জমতে দেয় না। অনেক সময়ে নানা অসুস্থতার কারণে, পেটে পানি জমে, পেট ফুলে যায়। প্রতিদিন অবশ্য পাকা কলা খাওয়ার অভ্যাস তৈরি করলে, এই সমস্যা থেকে মুক্তি মিলবে।

* এছাড়াও পাকা কলায় প্রো-বায়োটিক উপাদানে ভরপুর। ফলে অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি পায়। এই ব্যাকটেরিয়াগুলো হজমশক্তি বাড়ায়। আর হজমশক্তি বৃদ্ধি পেলে শরীরে চট করে মেদ জমতে পারে না।

* ভিটামিন-বি-তে সমৃদ্ধ পাকা কলা। ভিটামিন-বি শরীরে মেদ জমতে দেয় না। যেসব জিন মেদ জমার জন্য দায়ী, সেগুলোকে সরাসরি প্রভাবিত করে।

* পুষ্টিকর এই ফল দেহের অতিরিক্ত চর্বি দূর করে এবং মেদ জমতে দেয় না। কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। এটি শরীর মেদমুক্ত রাখে এবং গ্যাস্ট্রিকের সমস্যা কমায়।

* ক্ষুধা পেলে জাঙ্ক ফুড বা অস্বাস্থ্যকর খাবার নয়, এর বদলে পাকা কলা খান। এতে পেট ভরবে, মেদও বাড়বে না। কলা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলে। ওজন নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন কলা খেলেও, খেতে হবে পরিমিত পরিমাণে। বেশি খেলে মোটা হওয়ার আশঙ্কা থাকে কারণ, এতে শর্করা জাতীয় উপাদান প্রচুর পরিমাণে রয়েছে।

* কলায় উপস্থিত পটাশিয়াম শরীরে নুনের ভারসাম্য বজায় রাখতে বিশেষ ভূমিকা নেয়। ফলে নিয়মিত কলা খেলে দেহে নুনের মাত্রা বেড়ে যাওয়ার সুযোগ পায় না। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার কোনো আশঙ্কাই থাকে না।

প্রতিদিন দুইটি করে পাঁকা কলা খেলেই এর উপকার পাবেন হাতেনাতে। পেটের মেদ কমিয়ে শরীর ফিট করার পাশপাশি ওজনও কমিয়ে দেবে।

আপনার মতামত জানানঃ