ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড ডেথ ভ্যালিতে

পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড ডেথ ভ্যালিতে

আগস্ট ১৮, ২০২০ - ১০:৪০ পূর্বাহ্ণ
সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড ডেথ ভ্যালিতে

পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ডেথ ভ্যালিতে । রোববার ডেথ ভ্যালির ন্যাশনাল পার্কে ১৩০ ডিগ্রি ফারেনহাইট (৫৪.৪ ডিগ্রি সেন্টিগ্রেড) তাপমাত্রা রেকর্ড করা হয়।

এই তাপমাত্রার বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিসের বরাতে এই খবর প্রকাশ করেছে বিবিসি অনলাইন।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে দাবদাহ চলছে। যে কারণে চলতি সপ্তাহে তাপমাত্রা আরো বাড়ার পূর্বাভাস রয়েছে। প্রচণ্ড দাবদাহের কারণে শনিবার একটি পাওয়ার প্ল্যান্টে ত্রুটি দেখা দেয়।

আগের রেকর্ড কত?

বিবিসির খবরে বলা হয়েছে, ২০১৩ সালে ডেথ ভ্যালিতে ৫৪ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা রেকর্ড হয়েছিলো। প্রায় এক শতাব্দী আগে এই ডেথ ভ্যালিতে ৫৬ দশমিক ৬ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা রেকর্ড হয়। তবে সেই রেকর্ড নিয়ে প্রশ্ন আছে। ১৯৩১ সালে তিউনিসিয়াতে ৫৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয় বলে জানা যায়। যদিও ২০১৬ সালে আবহাওয়া ইতিহাসবিদ ক্রিস্টোফার বার্টের বিশ্লেষণ অনুযায়ী, এই তাপমাত্রার সত্যতা নিয়ে বিশ্বাসযোগ্যতার অভাব রয়েছে। যে কারণে ডেথ ভ্যালিতে রোববার রেকর্ড করা ৫৪ দশমিক ৪ ডিগ্রি সেন্টিগ্রেডই পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রা বলে মনে করা হচ্ছে।

বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, যুক্তরাষ্ট্রের ঐ অঞ্চলে আগামী ১০ দিন তাপমাত্রা ক্রমাগত বাড়তে পারে। চলমান দাবদাহের কারণে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে তিন মাত্রার জরুরি সতর্কতা জারি করেছে ক্যালিফোর্নিয়া ইন্ডিপেন্ডেন্ট সিস্টেম অপারেটর (সিআইএসও)।

আপনার মতামত জানানঃ